দেশ বিভাগে ফিরে যান

পূর্ণাঙ্গ বাজেট পেশ হতেই হুড়মুড় করে কমে গেল সোনার দাম

July 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পূর্ণাঙ্গ বাজেট পেশ করতেই হুড়মুড় করে কমে গেল সোনার দাম। সোনা-রুপোর দাম যে কমতে চলেছে, তা বাজেট পেশ হতেই জানা যায়। আর বাজেট পেশ শেষ হতেই সঙ্গে সঙ্গে দাম কমে গেল সোনা-রুপোর। ১০ গ্রাম সোনার দাম কমে গেল প্রায় চার হাজার টাকা।

বাজেটে সোনা ও রুপোর বার ও মুদ্রার আমদানি শুল্ক ১৫ থেকে ৬ শতাংশে নামানো হয়েছে। প্ল্যাটিনামের ক্ষেত্রে তা ১৫.৪ থেকে কমে হয়েছে ৬.৪ শতাংশ। আজ, বুধবার থেকে এই ঘোষণা কার্যকর হওয়ার কথা। কিন্তু মঙ্গলবারই ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম সোমবারের তুলনায় ৩ হাজার ২৫০ টাকা কমে হয়েছে ৭০ হাজার ৯০০ টাকা। কেজি প্রতি রুপোর দরও এদিন ২ হাজার ৬৫০ টাকা নেমে দাঁড়িয়েছে ৮৬ হাজার ৩৫০ টাকায়। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন এই দর ঘোষণা করেছে।

স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যনির্বাহী সভাপতি সমর দে বলেন, ‘সোনার দাম কমলে শুধু ক্রেতা-বিক্রেতারাই নন, কারিগর থেকে শুরু করে সবপক্ষের সুবিধা হবে।’ কেন্দ্রের সিদ্ধান্তে ১০ থেকে ১২ শতাংশ বিক্রি বৃদ্ধির ব্যাপারে আশাবাদী সেনকো গোল্ড লিমিটেডের এমডি ও সিইও শুভঙ্কর সেন। বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগরচন্দ্র পোদ্দারের কথায়, ‘আমাদের দীর্ঘদিনের দাবিকে মান্যতা দিল কেন্দ্র। সোনার দাম কমলে কারিগরদের হাতে কাজ আসবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Budget, #Nirmala Sitharaman, #prices, #gold, #Silver, #Budget 2024, #central budget 2024

আরো দেখুন