দেশ বিভাগে ফিরে যান

বাজেটে বৈষম্যের অভিযোগে সংসদ চত্বরে বিরোধী ইন্ডিয়া জোটের বিক্ষোভ প্রদর্শন

July 24, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: তৃতীয় মোদী সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেটকে ‘কুরসি বাঁচাও’, ‘নকলচি’ বাজেট বলে আগেই দেগে দিয়েছে বিরোধী শিবির। এবার সেই ‘বৈষম্যে’র ভরপুর প্রতিবাদও হচ্ছে।

বাজেটে যে ভাবে বাংলা-সহ একাধিক রাজ্যকে ‘বঞ্চনা’ বিহার ও অন্ধ্রপ্রদেশের জন্য ঢালাও বরাদ্দ ঘোষণা করা হয়েছে, তাতে এই বাজেটকে ‘সরকার বাঁচানোর বাজেট’ বলে কটাক্ষ করছে বিরোধী দলগুলি। এ সবের মধ্যেই বুধবার সকালে সংসদের বাইরে এক কাট্টা হয়ে বিক্ষোভ ‘ইন্ডিয়া’ শিবিরের নেতারা। কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী, লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে থেকে শুরু করে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দোলা সেন, মহুয়া মৈত্র-সহ অন্যান্য সাংসদরা সামিল হয়েছেন বিক্ষোভে। মঙ্গলবার পেশ করা বাজেটকে ‘কুর্সি বাঁচাও বাজেট’ বলে সুর চড়িয়েছেন কল্যাণ-সহ অন্যান্য বিরোধী নেতারা। স্লোগান উঠতে থাকে ‘লজ্জার জনবিরোধী বাজেট’।

মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যে বাজেট পেশ করেছেন তাতে দেশের মোট রাজস্বের অনেকটাই কেন্দ্রের দুই শরিক জনতা দল ইউনাইটেড শাসিত বিহার এবং তুলুগু দেশম পরিচালিত অন্ধ্রপ্রদেশকে দেওয়া হয়েছে। অন্ধ্রের নতুন রাজধানী তৈরির জন্য দেওয়া বরাদ্দ করা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। বাজেটের আগেই ওই রাজ্যে ৬০ হাজার কোটা টাকার একটি পেট্রকেমিক্যালস প্রকল্প মঞ্জুর করেছে মোদী সরকার। অন্যদিকে, বিহারকে পরিকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে ২৬ হাজার কোটি টাকা। আলাদা করে ১১ হাজার কোটি বরাদ্দ করা হয় বন্যা প্রতিরোধ কর্মসূচির জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #Parliament, #Oppositions, #INDIA alliance, #Budget discrimination

আরো দেখুন