দেশ বিভাগে ফিরে যান

নীতি আয়োগের বৈঠকে যোগ ও বাজেটের বিরোধিতা! রাজধর্ম ও জোটধর্ম দুই-ই পালন মমতার

July 25, 2024 | 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি সংসদে তাঁর দল বাজেটের বিরোধিতায় সরব। একই সঙ্গে জোটধর্ম ও রাজধর্ম দুই-ই পালন করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে, কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন না। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও জানিয়েছেন, তিনি বৈঠক ‘বয়কট’ করবেন। কংগ্রেস ও স্ট্যালিনের পথে না হেঁটে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন। তাঁর কথায়, বাজেটে বৈষম্যের নিয়ে ইন্ডিয়ার জোটসঙ্গীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে তিনি লড়াই চালিয়ে যাবেন। তবে বাংলার স্বার্থে তিনি নীতি আয়োগের বৈঠকে থাকবেন। রাজ্যের বিভিন্ন দপ্তরের কাছে মমতা বকেয়ার হিসেব চেয়েছেন সম্প্রতি। মমতা সাফ জানিয়েছেন, নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের মিটিংয়ে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর কাছে বাংলার বকেয়া মেটানোর দাবি জানাবেন।

নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়ার আগে অংশগ্রহণকারীদের লিখিত বক্তব্য কেন্দ্রে। মমতার বক্তব্য, যা বলার, তা তিনি বৈঠকে বলবেন। সবাই লিখিত বক্তব্য পাঠ করে না। পাশাপাশি তিনি এও জানান, রাজ্যের যে বকেয়া পড়ে রয়েছে, তার খসড়া কেন্দ্রের কাছে পাঠিয়ে দেওয়া হচ্ছে। জানা যাচ্ছে, বৈঠকে রাজ্যের ১ লক্ষ ৭১ হাজার কোটি টাকা বকেয়ার কথা জানাবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিনই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চেয়ে পিএমওর কাছে বার্তা পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠকে অংশগ্রহণ না-করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠকে কংগ্রেস প্রস্তাব দিয়েছিল, বিরোধী শাসিত কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীই যেন নীতি আয়োগের বৈঠকে না-যান। বৈঠকে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন রাজ্যসভায় দলের নেতা ডেরেক ও’ব্রায়েন। তিনি সেখানেই জানিয়ে দিয়েছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায় নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc, #Niti Aayog, #INDIA alliance, #Budget 2024

আরো দেখুন