রাজ্য বিভাগে ফিরে যান

বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ দেখে ক্ষুব্ধ চিকিৎসকদের একাংশ

July 26, 2024 | 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গতানুগতিক, দিশাহীন, অপরিণামদর্শী— স্বাস্থ্য ও পুষ্টির নিরিখে এই তিনটে বিশেষণ দিয়ে চিহ্নিত করা যায় কেন্দ্রীয় বাজেটকে। প্রথমটির প্রমাণ অকারণ কার্পণ্য। স্বাস্থ্যই সম্পদ, এ কথা যেমন ব্যক্তির ক্ষেত্রে, তেমন জাতির ক্ষেত্রেও সত্য। তাই উন্নয়নের সূচকে পুষ্টি ও স্বাস্থ্য বিশেষ গুরুত্ব পায়। কিন্তু স্বাস্থ্যের জন্য সম্পদ ব্যয়ে কেন্দ্রীয় সরকারের অনীহা যথা পূর্বং। স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ যৎসামান্য বেড়েছে (গত বাজেটের চাইতে ১.৭ শতাংশ) ঠিকই, তবে মূল্যস্ফীতির পিঁপড়ে লাভের চিনিটুকু খেয়ে গিয়েছে। মূল্যস্ফীতির হার খুব কম করে ধরলেও স্বাস্থ্যে বরাদ্দ কমেছে অন্তত এক শতাংশ।

উন্নত ভারত গড়তে, ৯টি খাতে অগ্রাধিকার দিয়েছে সরকার। বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই অগ্রাধিকার পয়েন্টগুলো ঘোষণাও করেছেন, কিন্তু এর মধ্যে স্বাস্থ্য স্থান পায়নি। ক্যানসারের তিনটি গুরুত্বপূর্ণ ওষুধের ওপর শুল্ক কমিয়ে শূন্যে নামিয়ে এনেছে সরকার। এখন এসব ওষুধ আমদানিতে কোনও ট্যাক্স লাগবে না। এ কারণে ক্যানসারের চিকিৎসাও সস্তা হবে। নতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল খোলার পরিকল্পনা রয়েছে সরকারের।

এত কিছু সত্ত্বেও, বিশেষ একটি দিকে খুঁত রয়ে গিয়েছে। এই বাজেট থেকে আয়ুষ্মান ভারত প্রকল্পে বড় ধরনের অর্থ বরাদ্দের আশা করা হয়েছিল, কিন্তু তেমন কোনও বড় ঘোষণা করা হয়নি এখনও পর্যন্ত। ইন্ডিয়ান ডক্টরস ফর পিস অ্যান্ড ডেভেলপমেন্ট (আইডিপিডি) স্বাস্থ্যের জন্য বাজেট বরাদ্দকে যা প্রয়োজন তার চেয়ে কম বলে চিহ্নিত করেছে।

স্বাস্থ্য বাজেটের প্রতিক্রিয়ায়, আইডিপিডি সভাপতি ডাঃ অরুণ মিত্র বলেছেন যে স্বাস্থ্যের জন্য বরাদ্দ এই অর্থ মানুষের স্বাস্থ্যের চাহিদা মেটাতে পারবে না। তাঁর দাবি, স্বাস্থ্যের জন্য বরাদ্দ ৪৮.২১ লক্ষ কোটি টাকার মোট বাজেটের মধ্যে মাত্র ৮৯,২৮৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য খাতে বরাদ্দ করা হয়েছে মোট বাজেটের মাত্র ১.৮ শতাংশ

TwitterFacebookWhatsAppEmailShare

#Budget, #health workers, #doctors, #health sector, #Allocation, #Budget 2024, #central budget 2024

আরো দেখুন