রাজ্য বিভাগে ফিরে যান

বড় ঘোষণা সোনাঝুরির হাট নিয়ে! কত দিন বসবে হস্তশিল্পের পসরা?

August 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বনদপ্তরের জায়গা থেকে আপাতত সরানো হচ্ছে না সোনাঝুরির হস্তশিল্পীদের হাট। তবে আর সপ্তাহে সাতদিন হাট বসবে না। এবার থেকে ব্যবসায়ীরা চারদিন পসরা নিয়ে বসতে পারবেন। শুক্র থেকে সোমবার পর্যন্ত খোলা থাকবে সোনাঝুরির হাট।

বেশ কিছু বিধিনিষেধ চালু হতে চলেছে। বোলপুর বনদপ্তরের নির্দেশিকা, জঙ্গলের ক্ষতি কোনওভাবেই বরদাস্ত করা হবে না। হাট কমিটিকে জঙ্গলে প্রায় দশ হাজার চারা গাছ লাগাতে হতে। জঙ্গল থেকে মাটি চুরি, চারচাকা গাড়ি, টোটোর দৌরাত্ম্য, গাছপালা নষ্ট হলে পদক্ষেপ করা হবে।

আজ থেকে ২০ বছর আগে কয়েকজন স্থানীয় গ্রামবাসী, হস্তশিল্পী ও আদিবাসীশিল্পীদের নিয়ে বনদপ্তরের জায়গায় সোনাঝুরির হাট শুরু হয়। হাট এখন অন্যতম পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। হাজার হাজার মানুষের ভিড় লেগেই থাকে। বনদপ্তরের জায়গা দখল করে অবৈধ নির্মাণ জেরে পরিবেশের ক্ষতি হচ্ছে। স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পরিবেশপ্রেমীদের বক্তব্য জঙ্গল নষ্ট হচ্ছে। জঙ্গল বাঁচাতে হাট চারদিন খোলার নির্দেশ দিয়েছে বনদপ্তর।

সোনাঝুরি হাট, গোয়ালপাড়ার কোপাই নদী-তীরে সারাবছর পর্যটকদের ভিড় থাকে। হস্তশিল্পীদের রুটি-রুজি চলে। এখন বনাঞ্চল ছাপিয়ে রাস্তায় বিস্তৃত হয়েছে হাট। হাট সংলগ্ন রাস্তায় যানজট সামলাতে প্রশাসনকে তৎপর থাকতে হয়। বনদপ্তরের পদক্ষেপে খুশি স্থানীয় হস্তশিল্পী ও ব্যবসায়ীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #Bolpur, #Sonajhuri, #sonajhuri haat, #West Bengal

আরো দেখুন