পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

কালনার প্রাচীন গোপালজিউ মন্দিরে জন্মাষ্টমী উপলক্ষ্যে সাজ সাজ রব

August 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জন্মাষ্টমীকে ঘিরে উৎসবের আমেজ কালনা শহরের প্রাচীন গোপালজিউ মন্দিরে। তুঙ্গে উৎসবের প্রস্তুতি। ফুল ও আলোয় সেজে উঠেছে গোটা মন্দির। সোমবার অধিবাসের মধ্যে দিয়ে কষ্টি পাথরের প্রাচীন গোপাল বিগ্রহকে নবরূপে সিংহাসনে অধিষ্ঠিত করা হবে।

বর্ধমান মহারাজাদের আমলে কালনা শহরের সিদ্ধেশ্বরী পাড়ায় ২৫ চূড়া গোপালজিউর মন্দির গড়ে উঠেছিল। জানা যায়, ১৭৬৬ সালে বর্ধমান রাজমহিষীর আবদারে কালনা শহরের সিদ্ধেশ্বরী পাড়ায় মন্দিরটি গড়ে ওঠে। মন্দিরে রয়েছে প্রায় এক ফুটের কষ্ঠিপাথরের গোপালমূর্তি। নিত্যপুজোর সঙ্গে সঙ্গে জন্মাষ্টমী উপলক্ষ্যে বড় অনুষ্ঠান হয়। স্থানীয় বাসিন্দারা নিজেরাই উৎসব কমিটি গড়ে দীর্ঘ কয়েক বছর ধরে উৎসব পালন করছেন। উৎসাহী ভক্তদের উদ্যোগে গড়ে উঠেছে গোপালজিউ সেবা কমিটি। ঝুলন পুর্ণিমার পর থেকে গোপাল বিগ্রহের অঙ্গরাগ শুরু হয়। নতুন রূপে সেজে ওঠেন গোপাল। জন্মাষ্টমীতে অধিবাসের মধ্যে দিয়ে বিগ্রহ এক বছরের জন্য সিংহাসনে নবরূপে অধিষ্ঠিত হন।

আজ, সোমবার সন্ধ্যায় বিগ্রহের পূর্ণাভিষেক ও নতুন পোশাকে অঙ্গাভরণে সাজিয়ে তোলা হবে। পুজোপাঠ, পুষ্পাঞ্জলি ও ভোগরাগ অনুষ্ঠিত হবে রাতভর। ভোগ হিসাবে তালের বড়া, সুজির পায়েস, দুধ, ক্ষীর-সহ নানা মিষ্টি থাকে। হাজার হাজার ভক্ত মেতে ওঠেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalna, #Happy janmashtami 2024, #Gopaljiu, #Bardhaman, #Janmashtami

আরো দেখুন