আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ওপার বাংলায় সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ি দখল! অভিযোগের তীর BNP-র দিকে

September 10, 2024 | 2 min read

বাংলাদেশে অন্তর্বর্তী সরকার তৈরি হলেও শান্তি ফেরেনি। এবার প্রখ্যাত কবি ও ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ি দখলের অভিযোগ উঠল। ডাসার উপ জেলার মাদিপুরের মাইজপাড়ায় তাঁর পৈতৃক বাড়ি। বিএনপির এক নেতার বিরুদ্ধে সেই বাড়ি দখলের অভিযোগ উঠেছে। জানা যাচ্ছে, সোহেল হাওলাদার নামে ওই নেতা বিএনপির ডাসার উপ জেলা কমিটির আইন বিষয়ক সম্পাদক। সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটের একটি ঘর থেকে বহু ছবি, আসবাব ভাঙচুর করে ফেলে দেয় ওই অভিযুক্ত বিএনপি নেতা। বহু বইও ফেলে দেওয়া হয়। ওই ঘরে ওএমএস প্রকল্পের চাল মজুত করে দরজায় তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ সামনে আসছে।

উল্লেখ্য, কাজিবাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া মৌজায় সুনীল গঙ্গোপাধ্যায়ের ৭ একরের বেশি পৈতৃক জমি রয়েছে। প্রয়াত কবির পৈতৃক বাড়িতে টিনের শেড দেওয়া সুনীল স্মৃতি পাঠাগারের তালা ভেঙে ভিতরে ঢোকে বিএনপি নেতা সোহেল হাওলাদার ও তার দলবল। লেখকের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম, বই, আসবাব, ছবি ফেলে দেয় তারা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিও ফেলে দেওয়া হয়। সেই ঘরে ওএমএসের এক ট্রাক চাল রেখে নতুন তালা ঝুলিয়ে দেওয়া হয়। কবির বাড়ির সামনে জেলা প্রশাসনের তরফে লাগানো সাইনবোর্ডও ভেঙে ফেলা হয়। সুনীল গঙ্গোপাধ্যায়ের বাড়ি দেখভালের দায়িত্বে থাকা এক ব্যক্তির অভিযোগ, সরকার পরিবর্তনের পরই সোহেল হাওলাদার তার দলবল সঙ্গে নিয়ে এসে দাবি করে, ওই জমি তার। আওয়ামি লিগের স্থানীয় কর্মী-সমর্থকেরা প্রতিবাদ করায় তাঁদের বাড়িঘরেও হামলা চালায় সোহেল। বিষয়টি স্থানীয় প্রশাসনের সবাই জানে।

মাদারিপুরের জেলা প্রশাসক মহম্মদ মারুফুর রশিদ খান বলেন, সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির ঘরের তালা ভেঙে দখল নেওয়ার খবর পেয়েছি। ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। লেখকের বাড়ি দখলমুক্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।
ঘটনার নিন্দা করেছেন মাদারিপুরের সংস্কৃতিক কর্মী ও সাহিত্যপ্রেমীরা। তাঁদের দাবি, দখলদারদের শাস্তি দিতে হবে। দখলমুক্ত করে বাড়িটি সংস্কার ও সংরক্ষণ করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Author, #Sunil Gangopadhyay, #bnp, #ancestral home, #Bangladesh

আরো দেখুন