রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রের সরকার বাংলা-বিরোধী, বন্যা পরিস্থিতি নিয়ে তোপ তৃণমূলের

September 20, 2024 | < 1 min read

কেন্দ্রের সরকার বাংলা-বিরোধী, বন্যা পরিস্থিতি নিয়ে তোপ তৃণমূলের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ১০০ দিনের কাজ, আবাস যোজনা, গ্রাম সড়ক যোজনা সহ বিভিন্ন প্রকল্পে কেন্দ্রের কাছে লক্ষাধিক কোটি টাকা প্রাপ্য রয়েছে রাজ্যের। দীর্ঘদিন ধরে দাবিদাওয়া জানালেও, অর্থ বরাদ্দ করতে কেন্দ্রের পদক্ষেপ করতে দেখা যায়নি বলে অভিযোগ সরকার ও শাসক দলের। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তিনবার সাক্ষাৎ করে বাংলার প্রাপ্য অর্থের তালিকা দিয়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারপরেও বাংলার প্রতি কেন্দ্র উদাসীন বলে সরব তৃণমূল।

এরমধ্যে বন্যা পরিস্থিতির জেরে রাজ্যের বিস্তীর্ণ এলাকা প্লবিত। প্রাণহানির ঘটনাও বাড়ছে। বহু মানুষ ঘর ছাড়া। তাঁদের উদ্ধার করে আশ্রয়স্থলে নিয়ে যাওয়া হয়েছে। বন্যা পরিস্থিতিতে কৃষিজমি, ঘরবাড়ি, বিদ্যুৎ সংযোগ, পানীয় জলের ক্ষেত্রে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই অবস্থায় কেন্দ্রের মোদী সরকারের উচিত ছিল, বাংলার পাশে এসে দাঁড়ানো, এমনটা বক্তব্য তৃণমূলের। জোড়াফুল শিবিরের পক্ষ থেকে বলা হয়েছে, কেন্দ্রের মসনদ টিকিয়ে রাখতে নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর দিকে ঝুঁকে রয়েছে মোদী সরকার। কেন্দ্রের ঢালাও অনুদান পাচ্ছে বিহার আর অন্ধ্রপ্রদেশ। কিন্তু বন্যা বিধস্ত বাংলার দিকে নজর দেওয়ার সময় নেই কেন্দ্রের।

বানভাসি এলাকা পরিদর্শনে গিয়ে আবারও কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তিনি পাঁশকুড়ার প্লাবিত এলাকাগুলি পরিদর্শন করেন। ডিভিসি যে ভাবে জল ছাড়ছে সেই প্রসঙ্গে উষ্মা প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘মানুষকে এ ভাবে ডোবালে ডিভিসির সঙ্গে আর কোনও সম্পর্ক রাখা হবে না।’’ শুধু তা-ই নয়, এই বিষয় নিয়ে বড় আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#flood alert, #West Bengal, #tmc, #Flood

আরো দেখুন