আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

October 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পেলেন তিন জন। তাঁরা হলেন ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন ও জেমস এ রবিনসন। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, কোনও দেশের আর্থিক উন্নয়নের ক্ষেত্রে সামাজিক প্রতিষ্ঠানগুলির ভূমিকা তিন অর্থনীতিবিদ তুলে ধরেছেন, সে’জন্যেই তাঁদের নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

দীর্ঘমেয়াদি উন্নয়ন ও সমৃদ্ধির দিশা প্রদর্শনে সহায়ক হবে সামাজিক প্রতিষ্ঠান। অর্থনীতিবিদেরা দেখিয়েছেন, শক্তিশালী এবং সার্বিক অংশিদারিত্ব ভিত্তিক প্রতিষ্ঠান আর্থিক প্রগতি ও সমৃদ্ধির দিকে সমাজকে এগিয়ে নিয়ে যায়। তাঁদের গবেষণার মাধ্যমে আরও বোঝা যায়, কোনও দেশ কেন সাফল্য লাভ করেছে এবং কোনও দেশ কেন ব্যর্থ হয়েছে।

অর্থনীতি বিজ্ঞানে পুরস্কার কমিটির চেয়ারপার্সন জ্যাকব সোয়েনশন জানিয়েছেন, বিভিন্ন দেশের আয়ের বিপুল বৈষম্য হ্রাস বর্তমান সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেই লক্ষ্য পূরণে সামাজিক প্রতিষ্ঠানগুলির গুরুত্ব তুলে ধরেছেন তিন অর্থনীতিবিদ। রাজনৈতিক প্রতিষ্ঠানগুলি কীভাবে গড়ে উঠেছে ও পরিবর্তিত হয়েছে, তা নিয়ে বিস্তারিত গবেষণা করেছেন পুরস্কারবিজয়ীরা। তাঁরা দেখিয়েছেন, জনগনের হাতে ক্ষমতা তুলে দেওয়াই আর্থিক অগ্রগতির পক্ষে সহায়ক। ইউরোপের ঔপনিবেশিক শক্তিগুলি বিভিন্ন দেশে যে রাজনৈতিক-অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলেছিল, সেগুলির বিশ্লেষণের মাধ্যমে প্রতিষ্ঠানের সঙ্গে অগ্রগতির সম্পর্কের বিষয়টি তাঁরা তুলে ধরেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nobel Prize, #economists, #american economists

আরো দেখুন