কলকাতা বিভাগে ফিরে যান

পুজোয় রেকর্ড সংখ্যক যাত্রী যাতায়াত করেছে কলকাতা বিমানবন্দরে

October 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজোর ছুটির জন্য শহরবাসী যে অধীর আগ্রহে অপেক্ষা করছিল তা কলকাতা বিমানবন্দরের ছবি দেখলেই বোঝা যায়। ইতিমধ্যে যে ভিড় লক্ষ্য করা গেছে তা শেষ পাঁচ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে বলে দাবি করেছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম। পঞ্চমী এবং দশমী এই ছয় দিনে প্রায় চার লক্ষ যাত্রী যাতায়াত করে কলকাতা বিমানবন্দরে। এর আগে ২০১৯ সালের পুজোয় সর্বোচ্চ যাত্রী যাতায়াত করেছিল। সেবার সংখ্যাটি ছিল এবারের তুলনায় কয়েক হাজার কম।

৯ অক্টোবর অর্থাৎ ষষ্ঠীতে আন্তঃদেশীয় এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই সর্বাধিক যাত্রী সমাগম হয় বলে বিমানবন্দর সূত্রে খবর। ওই দিন ৩৫,৬১৮ জন যাত্রী বিমানবন্দরে অবতরণ করে এবং ৩৪,০২৬ জন যাত্রী প্রস্থান করে।

২০২০ সালের পর বিগত কয়েক বছর ধরে ঘুরতে যাওয়ার প্রবণতা কিছুটা যেন কমে এসেছিল মানুষের। ২০২২ সালের প্রথম কয়েক মাস পর্যন্ত তো কোভিড নিয়ে শঙ্কা বজায় ছিল। তারপর সেই ভয় ধীরে ধীরে কাটতে শুরু করায় মানুষ আবার বেড়াতে যাওয়ার হুজুগ বাড়ায়। আর পুজোর আগে যে ঘুরতে যাওয়ার হিড়িক বাড়ে তা বলাই বাহুল্য। সেই চিরাচরিত ভিড় কলকাতা বিমানবন্দরে চলতি বছর ফের দেখা গেল। দুর্গাপূজা ইউনেস্কোর কালচারাল হেরিটেজের তালিকাভুক্ত হওয়ার পর থেকে উৎসবের সময় শহরে ভ্রমণার্থীদের সংখ্যা বেড়েছে।

তথ্য বলছে, ২০২৩ সালে ১৫ লক্ষ যাত্রীর যাতায়াত হয়েছে বছরের এই সময়টায়। তার আগের দু-বছর ৬ থেকে ৮ লক্ষ যাত্রীর সমাগম হয়েছে। অতিমারি পরিস্থিতির জন্যই যাত্রী সংখ্যা ব্যাপকভাবে কমে গেছিল। সেই সময় অবশ্য দেশ-বিদেশের প্রায় সব ফ্লাইট বাতিল ছিল। তাই ভিড়ও যে হবে না, সেটাই স্বাভাবিক।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Kolkata Airport, #crowd

আরো দেখুন