দেশ বিভাগে ফিরে যান

ফের বাড়ছে নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম, জেনে নিন কোন কোন ওষুধ আরও মহার্ঘ্য হচ্ছে

October 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় ওষুধের। অ্যাজমা, যক্ষ্মা, থ্যালাসেমিয়া ও মানসিক চিকিৎসার মতো ওষুধের দাম এক ধাক্কায় ৫০ শতাংশ বাড়ছে। শুধু তাই নয়, চোখের ছানি অপারেশনের পর রোগীদের যে ওষুধ দেওয়া হয়, সেটিও মহার্ঘ হচ্ছে। সোমবার আটটি ওষুধের ১১টি ফর্মুলেশনের সর্বোচ্চ দাম ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধির অনুমোদন দিয়েছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ)।

ওষুধ তৈরির কাঁচামাল সহ বিভিন্ন উপাদানের খরচ বৃদ্ধি পাওয়ার কারণে প্রস্তুতকারক সংস্থাগুলি লাগাতার চাপ সৃষ্টি করে আসছিল। সেই চাপেই নতিস্বীকার করল কেন্দ্রীয় সরকারের ওষুধের মূল্য নিয়ন্ত্রণকারী সংস্থা। ডলারের তুলনায় টাকার দামে পতনকেও ওষুধের মূল্যবৃদ্ধির কারণ হিসেবে দেখানো হয়েছে। এনপিপিএ সূত্রে খবর, গত ৮ অক্টোবরের বৈঠকে দাম বৃদ্ধির সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই আম আদমির কপালের ভাঁজ আরও গভীর করল।

যে সমস্ত ওষুধগুলির দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি হল, বেনজাইন পেনিসিলিন (১০ লাখ আইইউ ইনজেকশন), অ্যাট্রোপিন ইনজেকশন (০.৬ মি.গ্রা/এমএল), স্ট্রেপটোমাইসিন পাউডার ইনজেকশন (৭০০ এমজি এবং ১০০০ এমজি), স্যালবুটামল ট্যাবলেট, পিলোকরপাইন ড্রপ (২%), কেফাড্রক্সিল ট্যাবলেট (৫০০ এমজি), ডেসফেরিওক্সামাইন(ইনজেকশন) ও লিথিয়াম ট্যাবলেট (৩০০ এমজি)। এর আগে ২০২১ এবং ২০১৯ সালে ৯টি ফর্মুলার ওষুধের দাম ৫০ শতাংশ বেড়েছিল। উল্লেখ্য, গত এপ্রিল মাসে একসঙ্গে ৮০০টি ওষুধের দাম বেড়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine prices, #India, #Medicines

আরো দেখুন