প্রযুক্তি বিভাগে ফিরে যান

জিও-অ্যামাজনকে টক্কর তথ্যমিত্রের

May 23, 2020 | < 1 min read

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং অ্যামাজনকে টক্কর দিতে প্রত্যন্ত গ্রামের প্রতিটি বাড়ি থেকে পণ্য বিক্রী করা এবং পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে চলেছে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অন্তর্গত পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে তৈরি কমন সার্ভিস সেন্টার (সিএসসি) বা তথ্যমিত্র কেন্দ্র।

বর্তমানে গোটা দেশে প্রায় ৪ লক্ষ সিএসসি রয়েছে। এর মধ্যে ২০ হাজার কেন্দ্রকে বাছাই করে পরীক্ষামূলক ভাবে পণ্য কেনাবেচার কাজ শুরু করা হয়েছে। রাজ্যে ৯১টি ই-স্টোর তৈরি করেছে সিএসসি। রাজ্যে সিএসসির প্রধান অরূপ বন্দ্যোপাধ্যায় জানান, লকডাউনের ভিতরেই আরও ৩,০০২টি ই-স্টোর তৈরির কাজ চলছে। 

স্থানীয় মুদিখানার দোকানগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসতে বা সেগুলি থেকে অনলাইনে পণ্য কেনার সুযোগ তৈরি করতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে মুকেশ আম্বানির রিলায়েন্স গোষ্ঠী। মার্ক জুকেরবার্গের সংস্থা ফেসবুকের বিশাল লগ্নিও পেয়েছে জিও প্ল্যাটফর্মস। লক্ষ্য হোয়াটসঅ্যাপ পরিষেবার মাধ্যমে স্থানীয় স্তরে পণ্য কেনাবেচার সুযোগ তৈরি করা। অন্যদিকে, একই পরিষেবা শুরু করার লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে অ্যামাজন।

এই পরিস্থিতিতে দেশের ছোট ও মাঝারি ব্যবসায়ীদের নিজস্ব জাতীয় অনলাইন পোর্টাল তৈরির সিদ্ধান্ত নিয়েছে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য উন্নয়ন দপ্তর (ডিপিআইআইটি) এবং দেশের ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)। এই জাতীয় অনলাইন পোর্টালের মেরুদন্ডের মতো কাজ করছে সিএসসি। 

TwitterFacebookWhatsAppEmailShare

#amazon, #tathya mitra, #tathyamitra, #common service centre, #Lockdown

আরো দেখুন