তথ্য যাচাই বিভাগে ফিরে যান

যোগ সম্বন্ধে এই ভ্রান্ত ধারণাগুলো বিশ্বাস করবেন না 

June 20, 2020 | 2 min read

আজকাল পৃথিবী জুড়ে যোগের প্রচুর চল হয়েছে যার সাথে প্রকৃত যোগের কোনও সম্পর্ক নেই। এই সুপ্রাচীন পদ্ধতিটি সম্পর্কে অনেক ভুল ধারনা দীর্ঘদিন ধরে সত্যের বেশে প্রচারিত হচ্ছে। দেখে নেওয়া যাক কয়েকটি প্রচলিত ধারণা ও সেটার সত্যতা।

প্রচলিত ধারণা: যোগের উৎপত্তি হিন্দুধর্ম থেকে

বাস্তব: যোগ ততটাই হিন্দুধর্মের যতটা মাধ্যাকর্ষণ খ্রীস্ট ধর্মের। আইজ্যাক নিউটন খ্রীস্ট ধর্মাবলম্বী ছিলেন আর মাধ্যাকর্ষণের তত্ত্বটি তিনি আবিষ্কার করেছিলেন বলেই কি মধ্যাকর্ষণ খ্রীস্ট ধর্মের হয়ে যায়? যোগ একটি প্রযুক্তি। এই প্রযুক্তি যিনি চাইবেন, তিনিই কাজে লাগাতে পারেন।

প্রচলিত ধারণা: যোগ মানে, জিলিপির মতো,অসম্ভব কিছু অঙ্গভঙ্গি

বাস্তব: আমরা যখন ‘যোগ’ শব্দটা বলি, পৃথিবীর বেশীরভাগ মানুষই যোগাসনের কথা ভাবেন। জীবনের প্রায় সব দিকগুলিতেই যোগ বিজ্ঞান অবদান রেখেছে, কিন্তু তার মধ্যে শারীরিক ভঙ্গীকেই মানুষ আজ যোগকে উপস্থাপন করার জন্য বেছে নিয়েছে। অথচ প্রায় দুশোর কিছু বেশী যোগসূত্রের মধ্যে শুধুমাত্র একটি সূত্রই উৎসর্গ করা হয়েছে যোগাসনের জন্য। কিন্তু আধুনিক যুগে এই একটি সূত্র বাকি সূত্রগুলির থেকে বেশী গুরুত্ব পেয়ে বসেছে।

প্রচলিত ধারণা: সিক্স প্যাক অ্যাব চাই? যোগ অসাধারণ ব্যায়াম অনুশাসন

বাস্তব: যোগ কোনও শরীর চর্চা নয়। অবশ্যই এর থেকে সুস্বাস্থ্য পাবেন আপনি, কিন্তু সিক্স-প্যাক-অ্যাবস্‌ নয়। যদি আপনি ক্যালরি খরচ করার জন্য বা পেশীশক্তি বাড়ানোর জন্য যোগ করেন তাহলে এটা পরিস্কার যে আপনি ভুল পদ্ধতিতে যোগ করছেন, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। পেশী তৈরীর জন্য আপনি জিমে যেতে পারেন। যোগাভ্যাস খুব সূক্ষ্ম এবং প্রশান্তভাবে করা প্রয়োজন, সর্বশক্তি প্রয়োগ করে নয়, কারণ যোগ কোনও শরীর চর্চা নয়।

প্রচলিত ধারণা: সঙ্গীত যোগের সহায়ক 

বাস্তব: যোগাসন অভ্যাস করার সময় আয়না অথবা কোন সঙ্গীত থাকা উচিৎ নয়। হঠযোগে আপনার শরীর, মন, শক্তি এবং আপনার অন্তঃকরণ, এই সবকিছুর এক বিশেষ একাত্মতার প্রয়োজন। সৃষ্টির উৎসকে যদি আপনার মধ্যে একাত্ম করতে চান, তাহলে আপনার শরীর, মন, শক্তিকে অবশ্যই পূর্ণরূপে একাগ্র হতে হবে। আপনাকে বিশেষ নিষ্ঠা এবং মনযোগের সাথে এগোতে হবে। 

প্রচলিত ধারণা: যোগের নির্দেশিকা চাই? বই পড়ে যোগ শিখতে পারেন

বাস্তব: আজকাল, যে কোনও বই-এর দোকানে গেলে, অন্তত পনের-কুড়িটা যোগের বই পেয়ে যাবেন। যোগাভ্যাস করতে হবে সঠিক ধারণার মাধ্যমে এবং প্রকৃত শিক্ষকের সহায়তায়। এগুলো ছাড়া যোগ শিখতে গেলে আপনি গভীর বিপদে পড়তে পারেন। বই আপনাকে যোগ শেখার প্রেরণা দিতে পারে, কিন্তু বই কখনই যোগ শেখার জন্য নয়।

প্রচলিত ধারণা ৭: যোগ প্রতিদিন সকাল এবং সন্ধ্যায় অভ্যাস করতে হয়

বাস্তব: যোগ সকাল-সন্ধ্যায় অভ্যাস করার জন্য নয়। যোগ হল বিশেষ এক ভাবে বাঁচা। নিজেকে যোগ হয়ে উঠতে হয়। যদি সেটা সকাল-বিকেলের যোগ হয়, তবে বাকি সময়টা জটিলতায় জড়িয়ে থাকা – সেটা যোগ নয়, শুধুই যোগের অভ্যাস। জীবনের এমন কোনও দিক নেই যা যোগ প্রক্রিয়ার বাইরে। যদি আপনার জীবনটাই যোগ হয়ে ওঠে, তাহলে আপনি সব কিছু করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#International Yoga Day, #myths, #Yoga

আরো দেখুন