দ্বিতীয় সপ্তাহে আইপিএলের টিভি রেটিং কমে যাওয়ায় চিন্তায় বিজ্ঞাপনদাতারা
জোরকদমে শুরু চলছে আইপিএলের মহারণ। গত বারের তুলনায় এ মরশুমে দুই নতুন দল যোগ দেওয়ায় টুর্নামেন্টে প্রতিযোগিতাও বেড়েছে। তবে হতাশাজনকভাবে আইপিএলের টিভি রেটিং নাগাড়ে দ্বিতীয় সপ্তাহেও কমল। গত বারের তুলনায় প্রথম সপ্তাহে যেখানে রেটিং ৩৩% কমেছিল, দ্বিতীয় সপ্তাহে সেখানে রেটিং কমল ২৮%। এই নিয়ে চিন্তার ভাঁজ বিজ্ঞাপনদাতাদের কপালে।
এক সাক্ষাৎকারে এক বিজ্ঞাপনদাতা বলেন, ‘এমনটা একেবারেই আশা করিনি। আইপিএলের রেটিং খুবই খারাপ। এত নীচে এর আগে কোনওদিনও রেটিং পড়েনি। গত বারের থেকে যেখানে আমরা ২৫% বেশি মূল্য দিয়েছি, সেখানে এ বছরে ২০-৩০% রেটিং কমেছে। আমরা ইতিমধ্যেই এই নিয়ে স্টার স্পোর্টসকে নিজেদের হতাশার কথা জানিয়েছি।’ তবে বিসিসিআই বা স্টারের তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করতে কেউই চাননি।
আইপিএল মরশুমের শুরুটা কিন্তু ভালভাবেই হয়েছিল। প্রথম সপ্তাহে ২.৫২ টিভি রেটিং ছিল টুর্নামেন্টের। তবে আইপিলের তুলনায় এটি কম। গত মরশুমের শুরুর সপ্তাহে এই রেটিংই ছিল ৩.৭৫। শুধুমাত্র রেটিং নয়, রিচও কমেছে মেগা টুর্নামেন্টের। গত মরশুমে যেখানে রিচ ছিল ২৬৭.৭ মিলিয়ন, সেখানে এ বছরে প্রায় ১৪% কমে তা দাঁড়িয়েছে ২২৯.০৬ মিলিয়ন। জুন মাসেই ২০২৩-২০২৭ মরশুমের জন্য আইপিএলের মিডিয়া রাইটসের নিলাম হবে। এ মরশুমের খারাপ ফলাফল কিন্তু তার উপর সরাসরি প্রভাব ফেলতে পারে