আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বদলে গেল নিয়ম, শ্রীলঙ্কার পরবর্তী রাষ্ট্রপতি বাছতে পারবে না জনগণ

July 15, 2022 | < 1 min read

গণবিক্ষোভে বিধ্বস্ত শ্রীলঙ্কা, দেশ ছেড়ে পালিয়েছেন সে দেশের গোতাবায়া রাজাপক্ষে। ফলে নয়া প্রেসিডেন্ট নির্বাচন জরুরি হয়ে পড়েছে। তবে এবার শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধান নিয়োগের ক্ষেত্রে নিয়মের বদল ঘটল। আর জন সাধারণের ভোটে নয়, এবার দেশের পার্লামেন্টের সদস্যদের ভোটেই নির্বাচিত হবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি। সে দেশে আগামী ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন হবে। শুক্রবার ১৫ জুলাই শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার ওয়াই অবেবর্ধনে ঘোষণা করেছেন, দেশের পার্লামেন্টের ২২৫ জন সদস্যের ভোটের ভিত্তিতে আগামী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট নির্বাচনে শ্রীলঙ্কার প্রত্যেক নাগরিক ভোট দেন। কিন্তু এই পরিস্থিতিতে সময় একেবারেই কম, দেশে অচলাবস্থা চলছে। এত কম সময়ের ব্যবধানে চিরাচরিত প্রথা অনুযায়ী নির্বাচন আয়োজন করা সম্ভব নয়। স্পিকারের ডাকা সর্বদল বৈঠকে ঠিক হয়েছে, পার্লামেন্টের সদস্যদের ভোটেই নতুন অন্তর্বতী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

গোতাবায়া পালিয়ে যাওয়ায়, প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে অস্থায়ী প্রেসিডেন্ট পদে বসেছেন। তাকে নিয়েও আসন্তোষ রয়েছে বিক্ষোভকারীদের মধ্যে। এই মুহূর্তে শ্রীলঙ্কার গদি দখলের লড়াইয়ে তিনটি নাম ঘুরছে, প্রধানমন্ত্রী তথা কার্যনির্বাহী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে, বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা এবং দেশের প্রবীণ সাংবাদিক তথা এসএলপিপির পার্লামেন্ট সদস্য ডলাস অলহাপেরুমনা। শ্রীলঙ্কার বৃহত্তম তামিল দল টিএনএ-র ১০ সদস্য এবং তালিম সংগঠন ইপিডিপির ২ জন সদস্য বিক্রমসিঙ্ঘেকে সমর্থন করছেন। কিন্তু এসএলপিপির অলহাপেরুমনার পাল্লাই ভারী বলছেন কেউ কেউ।​​

শ্রীলঙ্কা পার্লামেন্টের সদস্য সংখ্যা ২২৫, যার মধ্যে শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা পার্টি অর্থাৎ গোতাবায়ার দলের সদস্য সংখ্যা ১০০। সাজিথের দল অর্থাৎ সমগি জন বলবেগয়া পার্টির ৫৪ সদস্য রয়েছেন। কিন্তু অন্যান্য ছোট দল ও ৪৫ জন নির্দল পার্লামেন্ট সদস্যের সমর্থন কোন দিকে যায়, সেদিকেই তাকিয়ে শ্রীলঙ্কা। কারণ ৪৫-৫০ জন সদস্যের সমর্থন আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে নির্ণায়ক ভূমিকা নিতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Srilanka Crisis, #Gotabaya Rajapaksa, #Srilanka protest, #Srilanka turmoil

আরো দেখুন