কলকাতা বিভাগে ফিরে যান

‘যাত্রী সাথী’ অ্যাপে বিপুল চাহিদা, অবলুপ্তির পথে মিটার ট্যাক্সি?

December 6, 2023 | < 1 min read

অবলুপ্তির পথে মিটার ট্যাক্সি?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কলকাতার অন্যতম পরিচয় হয়ে উঠেছিল হলুদ ট্যাক্সি। তবে আজকাল অ্যাপ ক্যাবের দৌরাত্ম্যে ট্যাক্সিগুলিতে যাত্রী কমছে। রাজ্য সরকার ‘যাত্রী সাথী’ অ্যাপ। এখন এই অ্যাপ ব্যবহার করে সহজেই হলুদ ট্যাক্সি বুক করা যায়। ভাড়া নিয়ে আর দর কষাকষি করতে হয় না। অ্যাপ এসে যাওয়ার ফলে মিটারের প্রয়োজনীয়তা কমছে।মিটার এখন অবলুপ্তির পথে।

তবে এতে কিছু কিছু চালকরা সমস্যায় পড়ছেন, যাঁদের হাতে স্মার্ট ফোন নেই। অ্যাপ মারফত বুকিং তাঁরা পাচ্ছেন না। আবার কোনও কোনও চালকের বক্তব্য, অ্যাপ এসে খুব উপকার হয়েছে। প্রতিদিন গোটা আটেক বুকিং পাচ্ছেন। ভাড়া নিয়ে দরদাম করতে হচ্ছে না। অ্যাপ থেকেই গাড়ি বুক করেন বেশিরভাগ মানুষ। কম টাকায় হয় বলে হলুদ ট্যাক্সিই তাঁদের পছন্দ। অ্যাপের ফলে সুবিধা হয়েছে যাত্রীদেরও।

কলকাতায় ট্যাক্সির ভাড়া মিটার গুনেই দেওয়া হয়। ১২ বছর ইলেকট্রনিক মিটারের ব্যবহার শুরু হয়েছে। শোনা যাচ্ছে, মিটার এখনই উঠছে না। মিটার ও অ্যাপ দুটোই থাকবে। কেউ যদি রাস্তায় হাত দেখিয়ে ট্যাক্সি দাঁড় করান তাহলে মিটারে ভাড়া নেওয়া হবে। সব অপশনই রাখা হবে। অ্যাপ আসার পর মিটারের ব্যবহার অনেক কমেছে। সকলে অ্যাপই ব্যবহার করছেন। জানা গিয়েছে, প্রায় চার হাজার ট্যাক্সি অ্যাপ ব্যবহার করছে। বাকি রয়েছে আরও হাজার চারেক।

TwitterFacebookWhatsAppEmailShare

#yellow taxis, #metered taxis, #jatri sathi cabs, #Kolkata

আরো দেখুন