পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

খ্রিস্টের জন্মদিন উপলক্ষ্যে মেলা বসে বাংলায়, জানেন কোথায়?

December 27, 2023 | < 1 min read

খ্রিস্টের জন্মদিন উপলক্ষ্যে মেলা বসে বাংলায়, জানেন কোথায়?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীতের সময় বাংলা জুড়ে আয়োজিত হয় নানান মেলা। বহু বিচিত্র ধরনের মেলা বসে বাংলাজুড়ে, কোথাও মুড়ির মেলা, কোথাও মাছে মেলা। তেমনই খ্রিস্ট মেলার আয়োজন হয় বাংলায়।


মেলাটি বসে বড়দিন উপলক্ষ্যে। বাঙালির কাছে বড়দিন আর বিশেষ কোনও ধর্মের উৎসব নয়। দুর্গাপুজোর মতোই ধর্ম নির্বিশেষে বাঙালির উৎসবে পরিণত হয়েছে বড়দিন। বড়দিন উপলক্ষ্যে নদীয়া জেলার চাপড়ায় বসে সাতদিনের মেলা। চাপড়ার এই খ্রিস্ট মেলা বয়সে সেঞ্চুরি পার করে ফেলেছে। মেলাটি বাঙালিয়ানায় ভরপুর। আজ মেলাটি বাঙালির মিলনমেলায় পরিণত হয়েছে।

চাপড়ার প্রোটেস্টান্ট গির্জার কাছে কিং এডওয়ার্ড স্কুলের মাঠে বড়দিনের মেলা বসে। শোনা যায়, মেলাটি শুরু হয়েছিল অবিভক্ত বাংলার রতনপুরে। পরবর্তীতে চাপড়ায় চলে আসে সেই মেলা। চাপড়ায় চব্বিশে ডিসেম্বর রাতে ক্রিসমাস ক্যারোল গাওয়া হয়, পাশাপাশি বড়দিনের প্রার্থনায় গাওয়া হয় খ্রিস্টীয় কীর্তন। যা চাপড়ার বিশেষত্ব ও ঐতিহ্য।

মেলা চলে ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। মেলাকে সামনে রেখে প্রকাশিত হয় পত্রিকা। আয়োজিত হয় নানান ধরনের ক্রীড়া প্রতিযোগিতা ও টুর্নামেন্ট। নানাবিধ হস্তশিল্পের প্রদর্শনী চলে। কাঁথা, পাটের রকমারি জিনিস থেকে শুরু করে থাকে বাড়িতে তৈরি পিঠে পুলিও বিক্রি হয় মেলায়।


পশুপাখির প্রদর্শনীরও আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকে যাত্রা, পালাগান, রবীন্দ্র-নজরুল সন্ধ্যা, আবৃত্তি, কবিগান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Merry Christmas, #Christo mela, #West Bengal, #christmas

আরো দেখুন