ট্রেনের টিকিট কাটা আরও সহজ, কী ব্যবস্থা করল শিয়ালদহ ডিভিশন?
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অনন্য নজির গড়ল দেশের অন্যতম ব্যস্ত শিয়ালদহ ডিভিশন। এবার যাত্রীরা ২০৩টি রেল স্টেশনের কাউন্টার থেকে কিউ আর কোডের মাধ্যমে টিকিট কাটার সুবিধা পাবেন। খুচরো নিয়ে যাত্রীদের সঙ্গে কাউন্টারের কর্মীদের ঝামেলা লেগেই থাকে। শিয়ালদহ ডিভিশনের অধীনস্থ সমস্ত রেল স্টেশনে নগদহীন টিকিট কাটার ব্যবস্থা চালু হওয়ায় যাত্রীদের সুরাহা হল বলেই মনে করা হচ্ছে। কিউ আর কোড নির্ভর ব্যবস্থায় আনরিজার্ভড টিকিটিং সিস্টেম অর্থাৎ লোকাল ট্রেনের টিকিট এবং প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমে (পিআরএস) মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত টিকিট কাটা যাবে।
পরীক্ষামূলকভাবে কয়েকমাস আগে কয়েকটি স্টেশনে কিউ আর কোড ভিত্তিক টিকিট বুকিং ব্যবস্থা চালু হয়েছিল। ইতিবাচক সাড়া মেলায় গোটা ডিভিশনে এই প্রযুক্তি ভিত্তিক টিকিট বুকিং ব্যবস্থা চালু করা হল। লোকাল ট্রেনের যাত্রীদের জন্য ইউটিএস অন মোবাইল ব্যবস্থা চালু রয়েছে। শেষ তিনমাসে শিয়ালদহ ডিভিশনে এই ব্যবস্থায় ১২ কোটি টাকা রেলের ঘরে ঢুকেছে। মোবাইল অ্যাপের মাধ্যমে প্রতি মাসে ৪ কোটি টাকার টিকিট কেটেছেন যাত্রীরা। দীর্ঘ লাইন ও খুচরো সমস্যা থেকে রেহাই পেতে বিকল্প মাধ্যমে টিকিট কাটতেই স্বচ্ছন্দ্য বোধ করছেন যাত্রীদের একাংশ। কাউন্টারের বাইরে রাখা কোড স্ক্যান করে মোবাইল থেকে ইউপিআইয়ের মাধ্যমে ভাড়ার অঙ্ক মেটানোর সুযোগ পাবেন যাত্রীরা। নগদ লেনদেন বা খুচরোর কোনও বালাই থাকবে না।