রাজ্য বিভাগে ফিরে যান

#BREAKING রাজ্যের দাবি মানল কেন্দ্র, ধ্রুপদী ভাষার মর্যাদা পেল বাংলা

October 3, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসাবে ঘোষণার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, বাংলা ভাষা সুপ্রাচীণ। গত আড়াই হাজার বছর ধরে এই ভাষার বিবর্তন হয়েছে। তাই বাংলাকে এবার ধ্রুপদী ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়া হোক।

এবার সেই দাবি মেনে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসেবে স্বিকৃতী দিল কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলা, অসমীয়া, পালি, ছাড়পত্র দিলেন। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিষয়টি জানিয়েছন।

রাজ্যের দাবি মেনে কেন্দ্রীয় মন্ত্রিসভা বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসাবে ধার্য করার অনুমোদন দিল। তার সঙ্গে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা অসমিয়া, পালি এবং প্রাকৃত ভাষাকে।

এখন পর্যন্ত ৭টি ভাষা- তামিল, সংস্কৃত, কন্নড়, তেলেগু, মালায়লাম এবং ওড়িয়া শাস্ত্রীয় ভাষা হিসাবে স্বীকৃত। তার সঙ্গে যোগ হল বাংলা সোহো আরো তিনটি ভাষা।

দীর্ঘদিন ধরে এই মর্যাদার দাবিতে একের পর এক উদ্যোগ নিয়েছে রাজ্য। একটি ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা পেতে কেন্দ্রীয় সরকার নির্ধারিত বেশ কয়েকটি মানদণ্ড পূরণ করতে। যার অন্যতম হল, সংশ্লিষ্ট ভাষাটির দেড় হাজার বছর বা তার বেশি পুরনো লিখিত নথি থাকতে হবে। বাংলা ভাষার ক্ষেত্রে দেড় হাজার বছরের চেয়েও বেশি প্রাচীন নথির সন্ধান মিলেছে। এ জন্য প্রয়োজনীয় গবেষণা চালাচ্ছিল উচ্চশিক্ষা দপ্তরের অধীনস্থ আইএলএসআর।

২০২৪ সালের জানুয়ারিতে, বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রশ্ন তোলেন, তামিল, মালায়লম, ওড়িয়ার মতো আঞ্চলিক ভাষা যদি ধ্রুপদী ভাষার মর্যাদা পায় তবে বাংলার মতো আড়াই হাজার বছরের প্রাচীন ভাষা কেন ধ্রুপদী ভাষার মর্যাদা পাবে না? মুখ্যমন্ত্রীর অভিযোগ ছিল, বাংলার অনেক আগেই ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার কথা ছিল। কিন্তু এই স্বীকৃতি থেকে বঞ্চিত করা হয়েছে।

ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেলে কী সুবিধা:

  • ধ্রুপদী ভারতীয় ভাষায় বিশিষ্ট পণ্ডিতদের জন্য বার্ষিক দুটি বড় আন্তর্জাতিক পুরস্কার।
  • একটি ‘সেন্টার অফ এক্সিলেন্স ফর স্টাডিজ ইন ক্লাসিক্যাল ল্যাঙ্গুয়েজ’ প্রতিষ্ঠা।
  • বিশ্ববিদ্যালয় অনুদান কমিশনকে প্রাথমিকভাবে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ধ্রুপদী ভারতীয় ভাষার বিশিষ্ট পণ্ডিতদের জন্য ধ্রুপদী ভাষার জন্য মনোনীত সংখ্যক পেশাদার চেয়ার চালু করার জন্য অনুরোধ করা।
TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bengali language, #centre, #Modi Government, #classical language

আরো দেখুন