পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

হাওড়া সেবা সঙ্ঘের পুজোয় এসেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু?

October 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মধ্য হাওড়ায় স্বাধীনতা সংগ্রামীরা গড়ে তুলেছিলেন হাওড়া সেবা সঙ্ঘ। নেতাজির পা পড়েছিল সঙ্ঘে। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি কামনায় দুর্গাপুজোর সূচনা করেছিল হাওড়া সেবা সঙ্ঘ। পেরিয়ে গিয়েছে ৯৫ বছর। আজও ঐতিহ্য মেনে হয় পুজো।

১৯২৩ সালে বিপ্লবী হরেন্দ্রনাথ ঘোষ ও তাঁর অনুজ মধ্য হাওড়ার নরসিংহ দত্ত রোডে প্রতিষ্ঠা করেছিলেন সেবা সঙ্ঘ। ১৯২৭ সালে দুর্গাপুজোর সূচনা করেন তাঁরা। ১৫ টাকা ব্যয়ে তৈরি হয়েছিল ক্লাবের দুর্গা প্রতিমা। সঙ্ঘের মাঠে ১৯৩৮ সালে পা রেখেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। স্বাধীনতা সংগ্রামীদের ঘাঁটি সেবা সঙ্ঘকে নিষিদ্ধ ঘোষণা করে ১৯৪২-১৯৪৪ সাল পর্যন্ত পুজো বন্ধ করে দিয়েছিল ব্রিটিশ। পরাধীন ভারতের মাটিতে পুজোর মাধ্যমে ক্ষুদিরামের ফাঁসি, চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্টনের মত ঘটনা পুতুলের মাধ্যমে ফুটিয়ে তোলার সাহস দেখিয়েছিলেন ক্লাব কর্তারা। এই ক্লাবের পুজোয় আজও আধুনিক থিম ভাবনার প্রবেশ নিষিদ্ধ।

নিয়ম মেনে এখনও মহাষ্টমীর দিন ‘বীরাষ্টমী ব্রত’ পালনের উৎসব প্রচলিত রয়েছে। লাঠি খেলা থেকে জিমন্যাস্টিক, যোগব্যায়াম আজও সেবা সঙ্ঘের পুজোর অঙ্গ। দুর্গা একচালার, শোলার সাজে সাজানো হয় প্রতিমা। সাড়ে ২৩ ফুট উচ্চতা এবং প্রায় ২০০০ কেজি ওজনের প্রতিমা বিসর্জনেও রয়েছে বিশেষ কায়দা। বিশেষ পদ্ধতিতে তৈরি দড়ির সাহায্যে রামকৃষ্ণপুর ঘাট পর্যন্ত প্রতিমা নিয়ে যান ক্লাব কর্তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন