দেশ বিভাগে ফিরে যান

হরিয়ানার ৯০টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ চলছে, সন্ধ্যায় বুথ ফেরত সমীক্ষা

October 5, 2024 | 2 min read

কড়া নিরাপত্তা প্রহরায় শনিবার সকাল ৭টা থেকে হরিয়ানায় শুরু হয়েছে বিধানসভা ভোট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কড়া নিরাপত্তা প্রহরায় শনিবার সকাল ৭টা থেকে হরিয়ানায় বিধানসভা ভোট শুরু হয়েছে। ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। হরিয়ানার ৯০টি কেন্দ্রে এক দফাতেই ভোট হচ্ছে। আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) ভোটের ফলাফল জানা যাবে।

সম্প্রতি ভোট হয়েছে জম্মু-কাশ্মীরেও। এদিনের ভোট পর্ব মিটলেই হরিয়ানারা সঙ্গে জম্মু-কাশ্মীরের বুথ ফেরত সমীক্ষাও সামনে আসবে। শনিবার সকাল থেকে হরিয়ানার বিভিন্ন কেন্দ্র কড়া নিরাপত্তার মোড়কে ঢেকে গিয়েছে। পুলিশের পাশাপাশি আধা সামরিক বাহিনীও নিরাপত্তার দায়িত্বে রয়েছে। পরিসংখ্যান বলছে, ৩০ হাজারের বেশি পুলিশকর্মী এবং ২২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে ভোটের জন্য। প্রতিটি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রয়েছে। সকাল থেকে মোটের উপর ভোটগ্রহণ শান্তিপূর্ণ।

হরিয়ানায় মোট বিধানসভার সংখ্যা ৯০টি। নির্বাচন কমিশন সূত্রের খবর, মোট ভোটারের সংখ্যা দু’কোটিরও বেশি! ৯০টি কেন্দ্রে ভোটে লড়ছেন ১ হাজার ২৭ জন প্রার্থী। মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি, কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডা ছাড়াও উল্লেখযোগ্য প্রার্থীদের তালিকায় রয়েছেন কুস্তিগীর ভিনেশ ফোগাট, জেজেপি-র দুষ্যন্ত চৌতালা-সহ আরও অনেকে।

পূর্বের নির্বাচনী অভিজ্ঞতা ও রণকৌশলকে কাজে লাগিয়ে তৃতীয়বারও ক্ষমতায় ফিরতে চাইছে নায়েব সিং সাইনির বিজেপি। অন্যদিকে, কৃষক ইস্যুকে হাতিয়ার করার পাশাপাশি ভিনেশ ফোগাটের মতো ‘স্টার’ প্রার্থীকে সামনে রেখে হারানো জমি পুনরুদ্ধার করতে তৎপর কংগ্রেস। পিছিয়ে নেই জেজেপিও।

প্রসঙ্গত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে হেঁটে প্রকাশিত ইশতেহারে কংগ্রেস ও বিজেপি বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে প্রকল্প ঘোষণা করেছে। হরিয়ানায় কংগ্রেস জানিয়েছে, রাজ্যে ক্ষমতায় এলে ১৮ থেকে ৬০ বছর বয়সি প্রতিটি মহিলাকে দু’হাজার টাকা মাসিক ভাতা দেওয়া হবে। বিজেপির তরফে আরও একধাপ এগিয়ে প্রকাশিত ইশতেহারে মহিলাদের প্রতি মাসে একুশশো টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে যে প্রকল্পের নাম রাখা হয়েছে লাডো লক্ষ্মী যোজনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Haryana, #Election

আরো দেখুন