পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

সরায় ফুটে ওঠেন দেবী লক্ষ্মী, শিল্পীদের আয়-উপার্জন কেমন?

October 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সদ্য কৈলাশে ফিরলেন দেবী দুর্গা। এবার মা লক্ষ্মীর আরাধনা। আজ কোজাগরী লক্ষ্মী পুজো, দেবীর পুজো হচ্ছে দিকে দিকে। বাংলায় মূলত নানান ভাবে ধনদেবীর আরাধনা হয়। কেউ করেন সরায়, কেউ কেউ লক্ষ্মীমূর্তিতে দেবীর পুজো করেন।

লক্ষ্মীর সরার আগমন মূলত ওপার বাংলা থেকে, এদেশীয়রা মূর্তিপুজোতেই অভ্যস্ত। অন্যদিকে, ওপার বাংলার মানুষেরা আজও সরাতেই পুজো করে থাকেন। মূলত বাংলাদেশের ফরিদপুর, ঢাকা, এই দুই এলাকার লোকেদের সরায় পুজো করতে দেখা যায়। লক্ষ্মীর সরায় বিভিন্ন রকমের ছবি আঁকা হয়। কোনওটা দুর্গা সরা, কোনওটা পুতুল সরা, কোনওটা জয়া-বিজয়া। নদিয়ার তাহেরপুর আড়ংঘাটা, নবদ্বীপ, ফুলিয়া-সহ বিস্তীৰ্ণ অঞ্চলের মানুষজন লক্ষ্মী সরা আঁকেন।

দুর্গা পুজোর সময় থেকে সরা আঁকায় হাত লাগান শিল্পীরা। প্রথমে মাটি ছাঁচে ফেলে সরা তৈরি করা হয়। তারপর আগুনে পুড়িয়ে তার উপরে নানা ছবি আঁকা হয়। সারা বছর অন্য কাজ করলেও পুজোর মরশুমে সরা তৈরির কাজে হাত লাগান শিল্পীরা। লক্ষ্মীলাভের আশায় সাধারণ মানুষ সরার উপরে ফুটে ওঠা দেবীর পুজো করেন, কিন্তু লক্ষ্মী আসে না পটুয়াদের ঘরে। কারণ, সরায় পুজো করার চল আস্তে আস্তে কমছে। বিকল্প কাজের তাগিদে তরুণ প্রজন্ম আর সরা শিল্পে আসছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lakshmi Puja, #Sara, #Ma Laxmi, #Lakshmi Pujo 2024, #Artistes

আরো দেখুন