স্বাস্থ্য বিভাগে ফিরে যান

দশ কাপ গ্রীন টি-কেও হার মানায় এক কাপ মাচা চা

September 8, 2020 | 2 min read

জাপানের হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে থাকা চা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। সবচেয়ে স্বাস্থ্যকর চা হিসেবে খুব জনপ্রিয় গ্রিন টি। এই চায়ে রয়েছে অশেষ গুণাগুণ। তবে গ্রিন টি-র থেকেও আরো গুনসম্পন্নচা এর খোঁজ পেয়েছে মানব জাতি। এমনি একটি চা হচ্ছে মাচা টি।

বিশেষজ্ঞদের মতে, পুষ্টিগুণে ভরপুর এককাপ মাচা টি হচ্ছে দশ কাপ গ্রিন টি এর সমান উপকারী। আর এজন্যই এটি ধীরে ধীরে বিশ্বের অন্যতম জনপ্রিয় সুপারফুডে পরিণত হয়েছে।  

জেনে নেওয়া যাক মাচা টি-র উপকারীতাঃ

হৃদযন্ত্রের যত্ন নেয় 

মাচায় রয়েছে এপিগ্যারোক্যাটেচিন গালাটে (ইজিসিজি) নামের উপাদান। এটি দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। ফলে কার্ডিওভাসকুলার ডিজিস থেকে দূরে থাকতে পারবেন।

রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়ায়

মানবদেহের রোগ প্রতিরোধী ক্ষমতা ব্যাপক হারে বাড়িয়ে দেয় মাচা টি। এতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ভিটামিন এ এবং সি, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম এবং ক্যাটেচিন রয়েছে। বলা হয়, এইচআইভি এবং মানবদেহে টি-সেলের আক্রমণ প্রতিহত করে এই চা।

মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে

থিয়ানিনের আধার মাচ চা। মস্তিষ্কের উত্তেজনা প্রশমন করে তা কিন্তু অবসাদ ভর করে না। এ কারণে এই চা মেডিটেশনের জন্যে খুবই উপকারী।

হজমশক্তি বৃদ্ধি

এককাপ মাচা চায়ে হজমের অনেক সমস্যাই চলে যাবে। বর্জ্য দূরীকরণে খুবই কাজের।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর

মাচা টি অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউজ। অন্যান্য যেকোনো খাবারের তুলনায় এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ অনেক বেশি। শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে। ফলে বেশ কয়েক ধরনের রোগ-বালাই থেকে নিরাপদ থাকতে পারবেন।

ক্যান্সার প্রতিরোধী

মাচা চায়ে উপস্থিত ক্যাটেচিন দেহে ক্যান্সারকে বাসা বাঁধতে দেয় না। এর ক্যান্সারে আক্রান্ত কোষ মেরে ফেলার ক্ষমতা আছে।

বিষমুক্তকরণ

মাচা টিতে আছে উচ্চমাত্রার ক্লোরোফাইল। এর কারণেই এত উজ্জ্বল সবুজ বর্ণের হয় মাচা চা। এটি এক শক্তিশালী বিষনাশক উপাদান। কাজেই দেহের যত দূষিত ও ক্ষতিকর রাসায়নিক উপাদান রয়েছে, তা বের করে দেয় এই চা।

TwitterFacebookWhatsAppEmailShare

#health benefit, #matcha tea

আরো দেখুন