রাজ্য বিভাগে ফিরে যান

ছাত্রছাত্রীদের ট্যাবের জন্য জরুরি তথ্য না দিতে পেরে শিক্ষা দপ্তরের রোষে অনেক স্কুল

July 6, 2021 | 2 min read

স্কুল বন্ধ, এই অবস্থায় ট্যাবের (Tab) টাকার জন্য দ্বাদশ শ্রেণির (12th Standard) পড়ুয়াদের অ্যাকাউন্ট ডিটেলস জোগাড় করতে হিমশিম খাচ্ছেন প্রধান শিক্ষকরা। ৭ জুলাইয়ের মধ্যে ডিআইদের কাছ থেকে ডিরেক্টরেট অব স্কুল এডুকেশনে পৌঁছনোর দেওয়ার নির্দেশ রয়েছে। তবে, সোমবার পর্যন্ত সে কাজের অগ্রগতি একেবারেই সন্তোষজনক নয়। আট লক্ষের মধ্যে প্রায় তিন লক্ষ পড়ুয়ার অ্যাকাউন্টের তথ্য জমা পড়েনি। এর মধ্যে সংখ্যার নিরিখে সবচেয়ে পিছিয়ে রয়েছে উত্তর ২৪ পরগনা জেলা। তাদের পড়ুয়ার সংখ্যাও সবচেয়ে বেশি।


‘তরুণের স্বপ্ন’ (Taruner Swapna) শুধু পড়ুয়াদের হাতে চাঁদ পাওয়ার প্রকল্প নয়, এটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও (Mamata Banerjee) স্বপ্নের বাস্তবায়ন। স্মার্টফোন বা কম্পিউটারের অভাবে পড়ুয়ারা অনলাইন ক্লাস করতে পারছে না, এ ব্যাপারটা তাঁকে ব্যথিত করছিল। তারপরেই তিনি এই অভিনব প্রকল্পটি শুরু করেন। তবে, গতবারও এই সংক্রান্ত তথ্য জোগাড়ে নাজেহাল হতে হয়েছিল প্রধান শিক্ষকদের। এবারও একই অবস্থা। অনেক প্রধান শিক্ষক বুদ্ধি করে আগেভাগে তথ্য সংগ্রহ করে রেখেছিলেন। তাঁরাই সময়মতো তা সরবরাহ করতে পেরেছেন। রাজ্যওয়াড়ি হিসেব বলছে, স্কুলের (মাদ্রাসার আলাদা হিসেব হচ্ছে) ৮,১৪,৬৮৭ জন পড়ুয়া এই ট্যাব কেনার টাকা পাওয়ার যোগ্য। তার মধ্যে ২,৯৪,২৯৮ জন পড়ুয়ার ব্যাঙ্ক ডিটেলস মেলেনি। উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৮০,৮০৭ জন দ্বাদশের পড়ুয়া। তার মধ্যে ৩৩,৩০৫ জন পড়ুয়ারই ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জোগাড় করা সম্ভব হয়নি।

প্রধান শিক্ষকদের সংগঠন অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস-এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, সময়ের মধ্যে অনেক স্কুলই এই তথ্য দিয়ে উঠতে পারবে না। অনেকেই দ্বাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শেষ করে উঠতে পারেনি। ১৫ জুলাই সেটার চূড়ান্ত সময়সীমা। তার আগে ৭ জুলাইয়ের মধ্যে এই তথ্য তারা জোগাড় করতে পারবে না। অনেক স্কুলে ডেটা এন্ট্রি অপারেটর নেই। শিক্ষকদের কেউ ভালো কম্পিউটার জানলে তাঁকে অনুরোধ করতে হচ্ছে। এটা তো কয়েক ঘণ্টার কাজ নয়। তার উপরে অনেক পড়ুয়ার অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে নির্দিষ্ট সংখ্যক লেনদেন না করার জন্য। গতবারও অনেকের অ্যাকাউন্টে সেই কারণেই টাকা ঢুকতে দেরি হয়েছিল। এবারও সেই সমস্যা রয়েছে। তবে, মূল সমস্যা হয় স্কুল বন্ধ থাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #Tab, #schools, #education dept

আরো দেখুন