পেটপুজো বিভাগে ফিরে যান

কলকাতার ১৪টি খাবার ঠিকানা পাচ্ছে হেরিটেজ ট্যাগ

January 1, 2020 | < 1 min read

মোকাম্বো, সিরাজ, দিলখুশা কেবিন, ইউ চাউ রেস্টুরেন্ট, প্যারামাউন্ট, কোয়ালিটি রেস্টুরেন্ট, কে সি দাস, অ্যালেন কিচেন, গিরীশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দী, নবীন চন্দ্র দাস, ভীম নাগ এই তালিকা বাড়তেই থাকবে। যদি এর মধ্যে কোথাও ইতিমধ্যে খেয়ে থাকেন বা আবার যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে মনে রাখেন আপনি একটি হেরিটেজ স্থানের খাবার খেয়েছেন বা খেতে চলেছেন। এই খাবারের দোকানগুলি ইন্ডিয়ান ন্যাশানাল ট্রাস্ট অফ আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ থেকে এই শনিবার হেরিটেজ তকমা পেতে চলেছে।

 এই প্রথম ইন্ডিয়ান ন্যাশানাল ট্রাস্ট অফ আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ কোনও খাবারের দোকানকে এরকম তকমা দিতে চলেছে। এর মধ্যে ভীম চন্দ্র নাগ প্রতিষ্ঠা হয় ১৮২৬ সালে এবং গিরীশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দী প্রতিষ্ঠা হয় ১৮৪৪ সালে। এই দুই মিষ্টির দোকানের জনপ্রিয়তা বিশ্বজুড়ে। শুধু সন্দেশ না, ভীম নাগ কোলকাতায় পানতুয়ার প্রথম স্রষ্টা।

দিলখুশা কেবিন ও প্যারামাউন্ট এইদুটিও প্রতিষ্ঠা হয় ১৯১৮ সালে। এই দোকানগুলির স্বাধীনতা আন্দোলনেও ভূমিকা ছিল। অনেক স্বাধীনতা সংগ্রামী এখানে গুপ্ত মিটিং করতেন। ইউ চাউ রেস্টুরেন্ট প্রতিষ্ঠা হয় ১৯২৭ সালে। অ্যালেন কিচেনের প্রতিষ্ঠা হয় ১৯২০ সালে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Heritage tag, #Kolkata food, #Food, #Restaurant, #Kolkata Restaurant

আরো দেখুন