পেটপুজো বিভাগে ফিরে যান

বর্ধমানের গর্ব মিহিদানা, জুড়ি মেলা ভার

January 3, 2020 | < 1 min read


বর্ধমানের গর্ব মিহিদানার খ্যাতি বিশ্বজুড়ে। মিহি বলতে সূক্ষ্ম এবং দানার অর্থ গোল। বর্ধমানের এই বিখ্যাত মিষ্টি (এবং সীতাভোগ) ২০১৭ সালের ৩১শে মার্চ জিআই ট্যাগ লাভ করে। গত ১১৬ বছরের চলার পথে এই মিষ্টি সব বাঙালীর মন জয় করেছে।

এই মিষ্টি তৈরি করা হয় কামিনীভোগ, গোবিন্দভোগ এবং বাসমতি চাল থেকে। এর সঙ্গে মেশানো হয় ছোলার আটা এবং জাফরান। জল দিয়ে পুরো মিশ্রণকে মাখা হয়। এরপর ফুটোওয়ালা পেতলের পাত্রে এই মিশ্রণকে ঢালা হয় এবং পাত্রটিকে গরম ঘিতে দিয়ে ভাজা হয়। এবং দানাগুলিকে চিনির রসে ভেজানো হয়।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে বর্ধমানের মহারাজা বিজয়চাঁদ মেহেতাব বড়লাট লর্ড কার্জনকে বর্ধমানে আপ্যায়ন করেন। এজন্য মহারাজা বিখ্যাত মিষ্টি প্রস্তুতকারক ভৈরবচন্দ্র নাগকে একটি অভিনব মিষ্টি তৈরি করতে বলেন। ভৈরবচন্দ্র নাগ অনেক পরীক্ষা নিরীক্ষা করেন।

১৯০৪ সালের ১৯ আগস্ট বড়লাট এলে তাঁকে সীতাভোগ ও মিহিদানা পরিবেষণ করা হয়। এই মিষ্টি খেয়ে মুগ্ধ হয়ে বড়লাট তখনই ভৈরবচন্দ্র নাগকে একটি শংসাপত্র তুলে দেন। সেখানে তিনি লিখে দেন এই মিষ্টি খেয়ে তিনি কতটা আপ্লুত হয়েছেন।

কয়েক বছর বাদে পন্ডিত জহরলাল নেহেরু ও লাল বাহাদুর শাস্ত্রী দুর্গাপুরে সম্মেলনে এলে তাঁদেরও এই মিষ্টি পরিবেষণ করা হয়। তারাও এই মিষ্টির স্রষ্টার গুনমুগ্ধ হন। বহু বাংলা সাহিত্যে এই মিষ্টির উল্লেখ আছে এবং সেখানেও আছে ভুরিভুরি প্রশংসা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bardhamaner Mihidaba, #Foods, #West Bengal, #Sweets

আরো দেখুন