পেটপুজো বিভাগে ফিরে যান

কলকাতায় মোমোর সেরা ঠিকানা

January 14, 2020 | 3 min read

ছবি সৌজন্যঃ zomoz

বাঙালি কখনোই খাবারে বাছবিচার করেনি। সব দেশের সব সময়কার খাবার তার কাছে বরেণ্য। দেশি-বিদেশি, কখন কি খাওয়া হবে সবই নির্ভর করে তার মেজাজ এবং পকেটের সাধ্যের মধ্যে।

চাইনিজ এবং তিব্বতী সব খাবারগুলিই কলকাতায় কম বেশি জনপ্রিয়।এদের মধ্যে সব থেকে জনপ্রিয় বাজেট ফুডটি হল মোমো। মোমোর জনপ্রিয়তা আন্তর্জাতিক ভাবেই সব সময় উর্‌ধগামী। মোমোপ্রেমী বাঙালির সংখ্যাও নেহাত কম না।

সমস্ত চাইনিজ রেস্টুরেন্টে পাওয়া গেলেও এই খাবারটি তিব্বতী বংশভুত।  মোমোপ্রেমী বাঙালির সাথে পাল্লা দিয়েই শহরে বেড়েছে মোমো জয়েন্টের সংখ্যা।

দেখে নেওয়া যাক শহরের সবচেয়ে জনপ্রিয় কিছু মোমো জয়েন্ট:

ব্লু পপি। ছবি সৌজন্যেঃ Facebook

ব্লু পপি

মিডলটন স্ট্রীটের এই মোমো জয়েন্টের চিকেন স্টীম মোমো একবার চেখে দেখলে যাদের মোমো নাপসন্দ তারাও মোমোর প্রেমে পড়ে যাবেন। আর পকেটকেও খুব একটা কসরত করতে হবে না। এখানকার তিব্বতি অন্দরসজ্জা এবং পর্‌ক ডিশ আপনার মন টানবেই। এদের শাঁখা এল এ, সেক্ট্র তিন, সল্ট লেক ও পার্ক স্ট্রীটে রয়েছে।

টিবেটিয়ান ডিলাইট। ছবি সৌজন্যেঃ Debojit Das

টিবেটিয়ান ডিলাইট

এলগিন রোডের টিবেটিয়ান ডিলাইটের মূল আকর্ষণ হল তাদের অনবদ্য সুস্বাদু মোমো ও তাদের সাধ্যের মধ্যে দাম। এখানকার ঘরোয়া পরিবেশ অসাধারন। মোমোপ্রেমীদের মতে এখানের কলকাতার সব থেকে ভালো মোমো পাওয়া যায়। ভবানীপুর এস এস কে এম হাসপাতালের ঠিক পাশে এদের একটি আশা আছে। 

মোমো প্লাজা। ছবি সৌজন্যেঃ tripadvisor

মোমো প্লাজা

শহরের মোমোপ্রেমীরা এক বার হলেও এখানে ঢুঁ মেরেছেন। মোমো প্ল্যাটারের সঙ্গে মেলে নানা রকমের সসও। প্যান ফ্রায়েড পর্ক সেজওয়ান মোমো না খেয়ে এখান থেকে ফিরবেন না।

হামরো মোমো। ছবি সৌজন্যেঃ presentedbyp

হামরো মোমো

কম দামে সুস্বাদু মোমোর আদর্শ জায়গা। শম্ভুনাথ পন্ডিত হাসপাতালের পেছন দিকে অবস্থিত এই ছোট্ট দোকানটি। শহরের অনেক রেস্তোরাঁর থেকেই এখানকার মোমো আকারে বড়সড়। এমনটাই দাবি রেস্তোরাঁ কর্তৃপক্ষের। রসুন আর স্প্রিং আনিয়ন দিয়ে তা খেতেও বেশ। এখানকার পর্ক ডিপ প্যান মোমোর সঙ্গে সঙ্গে খেয়ে দেখুন চিকেন স্টিমড মোমো।

অর্কিড। ছবি সৌজন্যেঃ lbb

অর্কিড

এলগিন রোডের সাবার্বান হসপিটাল রোডে রয়েছে এই রেস্তোরাঁটি। খুব একটা সাজানোগোছানো না হলেও মন খারাপ করবেন না। এক প্লেট মোমো অর্ডার করে মুখে দিতেই মালুম হবে কখন যেন এর স্বাদু আবেশে চোখ বুজে এসেছে আপনার। এখানকার প্যান ফ্র্যায়েড পর্ক মোমো আর ‘সসি’ মোমোর গুণগান করেন অনেকেই।

মোমো আই অ্যাম। ছবি সৌজন্যেঃ lbb

মোমো আই অ্যাম

লেক গার্ডেনসের এই ছোট্ট এই জয়েন্টটিতে পেয়ে যাবেন তিব্বতের আসল স্বাদ। সাধ্যের মধ্যে সুস্বাদু খাবারে পেটপূজো করতে অবশ্যই চলে যান এখানে। এদের বিশেষ আকর্ষণ প্যান ফ্রায়েড চিকেন মোমো। এদের কোন শাঁখা নেই।

দেনজং কিচেন। ছবি সৌজন্যেঃ justdial

দেনজং কিচেন

টালিগঞ্জের পল্লীশ্রীতে রয়েছে এই রেস্তোরাঁটি। জুসি মিটবল বান পাউরুটির মধ্যে পুরে এখানে মোমো হিসেবে পরিবেশন করা হয়। টালিগঞ্জ ছাড়াও যাদবপুর, নিউ আলিপুর, হাজরা, গড়িয়া ও সল্টলেকেও এর শাখা রয়েছে। এখানকার চিকেন স্টিমড মোমো বিখ্যাত।

ওয়াও! মোমো। ছবি সৌজন্যেঃ Facebook

ওয়াও! মোমো

শহর জুড়ে বেশ ঝকঝকে সাজানোগোছানো এই রেস্তোরাঁর প্রতিটি শাখা। বার্গার আর মোমোর মিশেলে রয়েছে মোবার্গ। তা ছাড়া, খেতে পারেন চকোলেট মোমো আর অবশ্যই চিকেন চিজ মোমো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Momo, #Restaurants, #Kolkata

আরো দেখুন