পেটপুজো বিভাগে ফিরে যান

কি খেতে ভালোবাসতেন নেতাজি সুভাষ চন্দ্র বসু?

January 23, 2020 | < 1 min read

নেতাজি সুভাষ চন্দ্র বসু

সুভাষ চন্দ্র বসু বা নেতাজি ছিলেন এক মহান স্বাধীনতা সংগ্রামী। মাতৃভূমির প্রতি ওনার ভালবাসা সর্বজনীন। মহান যোদ্ধা ছাড়াও খাদ্যরসিক হিসেবেও ওনার একটি পরিচয় আছেন। তিনি বাঙালি খাবার পছন্দ করতেন। ডাল ভাত, লুচি, দই, কলা ছিল তাঁর প্রিয় খাবার। তিনি খিচুড়ি, ভাতেভাত ও মুগ ডালও পছন্দ করতেন।

ডায়েটের ক্ষেত্রে আবার তাঁর পছন্দ ছিল সাধারণ। খাবারে আতিশয্য থাকলেও অবশ্য ওনার সমস্যা হত না। তিনি রসগোল্লা, চমচম, পিঠেপুলি এবং সন্দেশের মত মিষ্টি পছন্দ করতেন। খাবার ব্যাপারে সেরকম বাছবিচার ছিল না তাঁর, সেরকম দাবিও করতেন না। খাবারের জন্য কখনই কোনও নির্দিষ্ট সময় ছিল না নেতাজির। তিনি বেশিরভাগ সময় চা এবং লেবুর শরবত খেতে ভালোবাসতেন।

দিনে বিশ থেকে তিরিশ কাপ চা ছিল তার স্বাভাবিক কোটা। সিঙ্গাপুরে নেতাজি কফির আসক্ত হয়েছিলেন। তিনি সুপারি পছন্দ করতেন, যা তিনি সকাল থেকে রাত অবধি চিবোতে ভালোবাসতেন। পরে অবশ্য তিনি দুপুরের খাবারের পরে সুপারির বদলে হরিতকি খাওয়া শুরু করেন।

তিনি গ্রামের, বিশেষত নারকেলের তৈরি খাবার খুব পছন্দ করতেন। যেমন, চিনির পুলি, মনোহরা, নারকেল নারু, রসকরা, ছাতুর বার্ফি, মুরির নারু, মোয়া, তিলের নারু এবং তিলের চাকতি ইত্যাদি। এর থেকেই বোঝা যায় আদ্যোপান্ত বাঙালি ছিলেন আমাদের প্রিয় সুভাষ।

তথ্যসূত্রঃ বেঙ্গল ক্যুইজিন

TwitterFacebookWhatsAppEmailShare

#Netaji Subhas Chandra Bose

আরো দেখুন