পেটপুজো বিভাগে ফিরে যান

আচার হোক বা চাটনি – কুলই হিট

January 29, 2020 | 2 min read

মাঘ মাস মানেই বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা। শুক্লপক্ষের পঞ্চমীতে সাড়ম্বরে বাগদেবীর আরাধনার পাশাপাশি সারা বাংলা উৎসবের আমেজে মেতে থাকে। আর সরস্বতী পুজো মানেই কুল। বাজারে গেলেই এখন নানা রকম কুল দেখতে পাবেন। টক-মিষ্টি গোল টোপা কুল, নারকেল কুল, আপেল কুল, এমনকি স্বাদ মেটাতে আছে বাও কুল।
কুল শুনলেই মাথায় আসে আচার কিংবা চাটনির কথা। আসুন দেখে নিই এই রেসিপিগুলো।

কুলের আচার
উপকরণ:
টোপা কুল – ১ কিলো
আখের গুড় – ১ কিলো
নুন – পরিমাণমতো
হলুদ গুঁড়ো – ২ চা-চামচ
পাঁচফোড়ন গুঁড়ো – ৩ টেবিলচামচ
সর্ষেগুঁড়ো – ১/২ টেবিলচামচ
শুকনো খোলায় ভাজা শুকনো লঙ্কা গুঁড়ো – ২ টেবিলচামচ
ভিনিগার – ১ টেবিলচামচ

প্রণালী
কুল ধুয়ে জল ঝরিয়ে নিন। কুলগুলো অল্প ফাটিয়ে নিয়ে নুন-হলুদ মাখিয়ে কুলোতে করে রোদে দিন। তিনদিন রোদ খাওয়াতে হবে। এতে কুলের ল্যাতল্য়াতে ভাবটা কেটে যাবে। পাঁচফোড়ন শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন। কড়াইতে গুড় জাল দিন। জাল দেওয়া গুড়ের মধ্যে শুকনো করে রাখা কুল দিন বেশ করে। গুড় আর কুল মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার শুকনো লঙ্কাগুঁড়ো, সর্ষেগুঁড়ো, পাঁচফোড়ন গুঁড়ো ও ভিনিগার দিয়ে বেশ ভাল করে মিশিয়ে নিন। দেখবেন, মশলাগুলো যেন মিহি পেষা না হয়। একটু একটু মশলা মুখে পড়লে ভাল লাগবে। আচার ঠান্ডা হয়ে গেলে কাচের বয়ামে ভরে রাখুন। মাঝে মাঝে রোদে দেবেন। এই আচার দারুণ খেতে হয় এবং অনেক দিন থাকেও।

কুলের চাটনি
উপকরণ
পাকা কুল – ২৫০ গ্ৰাম
আখের গুড় – ১ কাপ
নুন – স্বাদমতো
শুকনো লঙ্কা – ৫ থেকে ৬ টা
পাঁচফোড়ন – ২ চা চামচ
তেজপাতা – ১ টা
সরষের তেল – ১.৫ টেবিল চামচ

প্রণালী
কুলগুলো হাত দিয়ে হালকা চাপ দিয়ে ফাটিয়ে নিন। কড়াইয়ে সরষের তেল গরম করে তেজপাতা, ২-৩ টে শুকনো লঙ্কা ও ১ চা চামচ পাঁচফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে নিন। এরপর কুলগুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

এবার ১/৪ কাপ জল দিয়ে কুলগুলো সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর আখের গুড়টা দিয়ে মাঝারী আঁচে প্রায় ১৫ মিনিট নেড়েচেড়ে নেওয়ার পর চাটনিটা গামাখা গামাখা হয়ে যাবে। এবার আঁচ বন্ধ করে দিন।

তারপর শুকনো খোলায় বাকি শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন একসাথে মিনিট খানেক ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। খুব মিহি গুঁড়ো করার দরকার নেই। এই ভাজা মশলার গুঁড়োটা চাটনির ওপরে ছড়িয়ে দিন। কুলের চাটনি পরিবেশনের জন্য একদম তৈরী।

মনে রাখবেন, কুলগুলো একদম পাকা হতে হবে, নাহলে হাত দিয়ে ফাটানো সম্ভব হবে না এবং চাটনিটা মাখো মাখো হবে না

TwitterFacebookWhatsAppEmailShare

#Recipie, #chatni, #Jujube, #delicious, #Bengal

আরো দেখুন