পেটপুজো বিভাগে ফিরে যান

হরেক কাবাবের সমাহার ‘অওধ ১৫৯০’-এর কাবাব উৎসবে

February 4, 2020 | < 1 min read

শীত মানেই কলকাতা জুড়ে উৎসবের পরিবেশ। বাকি উৎসবের পাশাপাশি এ শহরের খাদ্য উৎসবও বিশেষ জনপ্রিয়।তাই, এবার কোলকাতাতেই একচিলতে লখনৌ। থাকছে নবাবি খাওয়াদাওয়াও। প্রিয় জনদের সঙ্গে দু’দণ্ড সময় কাটানো এবং সঙ্গে পেট পুজোর আদর্শ ঠিকানা হতে চলেছে ‘অওধ ১৫৯০’। বাঙালির কাছে হেঁশেলের বাঙালি খাবার ছাড়াও চাইনিজ, বিরিয়ানিও সমান তালে পাল্লা দিচ্ছে যুগ যুগ ধরে। তবে এখন ঘরে ঘরে কাবাব-প্রেমিকদের বাড়বাড়ন্ত।

উৎসবের আমেজেই ‘অওধ ১৫৯০’-এ শুরু হয়ে গেলে আওয়াধি কাবাব ফেস্টিভ্যাল। টানা সাত বছর ধরেই বাঙালী রসনার উপযোগী করে এমন এক উদ্যাপন শুরু করেছে ‘অওধ’। কলকাতার সব ক’টি আউটলেটেই চলছে এই কাবাব উৎসব। উৎসব শুরু হয়েছে গত ২৪শে জানুয়ারি থেকে। এই উৎসবে দু’জনের জন্য খরচ হবে প্রায় ৯০০ টাকা।

শহরের বুকে কাবাবের বাহার দিন দিন বেড়ে চলেছে। এতদিন কাবাব ঘোরাফেরা করত মাটন ও চিকেনের সীমায়। সেই সীমাকে ছাড়িয়ে আজ মাছ ও সি-ফুড প্রেমীদের জন্যও অওধ নিয়ে এল তাদের কিছু কাবাবের পদ। তবে শুধু সি-ফুড নয়, নিরামিষ থেকে আমিষ সবেতেই রয়েছে নতুন চমক।

নতুন ১৩টি পদ রাখা হয়েছে। মাছ, মাটন, চিকেন, কোয়েল ও সি-ফুড ছাড়াও নিরামিষাশীদেরও হতাশ করেনি।

আমিষ পদের মধ্যে যুক্ত হয়েছে গোস্ত নালি কাবাব, মুগ সুতলি কাবাব, মুগ মালাই কাবাব, গোস্ত বটি কাবাব, শিকারি তন্দুরি তিতার। নিরামিষ পদে রয়েছে তন্দুরি আচারি ফুল, মাশরুম গালৌটি, বারয়ান আলু তন্দুরি। সি-ফুড প্রেমীদের জন্য আছে ক্র্যাব শামি কাবাব, সরষো মাহি টিক্কা, লাসুনি ঝিঞ্জা এবং স্মোকড্ তন্দুরি রক লবস্টার। তবে এখানেই শেষ নয়, ডিম প্রেমীদের জন্যও রয়েছে তন্দুরি আন্ডা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kebab, #Awadhi Kebab Festival, #Oudh 1590

আরো দেখুন