পেটপুজো বিভাগে ফিরে যান

ভাজাভুজির নতুন মেনু ও বেনুদির রান্নার আসর একই স্থানে

February 12, 2020 | 2 min read

‘চিলেকোঠা’ শব্দটা ভাসিয়ে নিয়ে যায় পুরনো কলকাতায়। আগে বাড়ির আড্ডা মানেই ছিল ছাদের চিলেকোঠা। সময় বদলেছে, প্রাচীন কলকাতা ধুলো ঝেড়ে হয়ে উঠেছে ঝাঁ চকচকে। তাই বাদ গেছে চিলেকোঠা শব্দটাও। তা বলে বাদ দেওয়া যায় না বাঙালিয়ানাকে! বাঙালি মনেই, আড্ডা। বাঙালি মনেই, ‘চিলেকোঠা’-র খাওয়াদাওয়া। রেস্তরাঁটি ডোভার লেনে।

ভাজাভুজির নতুন মেনু ও বেনুদির রান্নার আসর একই স্থানে। ছবি সৌজন্যেঃ Farheen’s Kitchen

সেখানেই আছে স্ন্যাক্সের নানা জমাটি আয়োজন। এ ছাড়াও জানুয়ারিতে সুপ্রিয়া দেবীর জন্ম ও মৃত্যুর মাসের কথা মাথায় রেখে তাঁর রেসিপির সেরা রান্নাগুলোকেও হাজির করেছে চিলেকোঠা। স্ন্যাক্সের পর্বের নাম: ‘গল্প গুজবে মুচমুচে আড্ডা’। গল্পের আড্ডায় আপনার মেনুর নামেও রয়েছে নস্টালজিয়া।

মচমুচে গল্পে মচমচে নিমকি, আড্ডাবানের ফ্রে়ঞ্চ ফ্রাইস, ফিশের সাথে চিপস আর খুনসুটি, চিকেন মোগলাই যেন বন্ধুত্বের রোশনাই, বন্ধুত্বের স্বাদে চিকেন মোমো, তুমি আমি আর ফিশ ফিঙ্গার, মাটন চপ খাও গপাগপ, গল্পের কিট আর টোস্ট বিস্কুট, চপের নামেই খুনসুটি ছানা আর মটরশুটি, স্বাদে ভরা চিন্টুদার চিকেন পকোড়া এবং ডিমের সাথে দিলরুবা ভঙ্গি!

সঙ্গে চায়ের তালিকায় রয়েছে নলেন গুড়ের চা, লেবু চা, মাচ মান্দারিয়ান, দার্জিলিং বাতাসিয়া, ব্লু লাগন, দার্জিলিং গ্রিন টি এবং ব্লিস, ব্ল্যাক কফি, এক্সপ্রেস কফি, কলকাতা চা ইত্যাদি। আর সব চা-ই মিলবে চায়ের দোকানের মতো কাটিং গ্লাসে।

এই হালের কলকাতায় পুরাতন ঘরানাকে ফিরিয়ে এনেছে চিলেকোঠা। সেখানের নস্টালজিক পরিবেশ নিয়ে যায় পুরনো কলকাতার পথে। কাঠের ঘোরানো সিঁড়ি, দেওয়াল চিত্র, আলোক সজ্জায় সেজে উঠেছে রেস্তরাঁর অন্দরমহল। পুরনো বাঙালিয়ানাকে উজ্জীবিত করতে ডোভার লেনের এই রেস্তরাঁটির তুলনা হয় না।

একা হোক বা দু’জন, প্রিয়জন হোক বান পরিবার, যে কোনও সঙ্গই জমে যেতে পারে চিলেকোঠার আবহে। স্ন্যাক্সের দাম শুরু হচ্ছে ৬০ টাকা থেকে। ২৬৫ টাকার মধ্যেই পেয়ে যাবেন সব রকমের স্ন্যাক্স। বেনুদির রান্নাবান্না বিভাগে দু’জনের খেতে খরচ পড়বে কর-সহ ৬০০ টাকা। এই ক’দিন অবশ্য চিলেকোঠার নিজস্ব মেনু থেকেও অর্ডার করা যাবে আ লা কার্টে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nostalgia, #food and recipes, #food festivals

আরো দেখুন