পেটপুজো বিভাগে ফিরে যান

‘টা’ ছাড়া বাঙালির জমে না চা

February 17, 2020 | 2 min read

বাঙালির খাবার বিশেষ করে স্ন্যাক্স বললে মাথায় যে খাবারগুলো ভেসে ওঠে সবগুলো কিন্তু মোটেও মিষ্টিজাতীয় নয়। অনেকেই ভাবেন বাংলার রসগোল্লা বা অন্য মিষ্টিই সব থেকে বেশী বিখ্যাত। তারা জানেন না, মোগল এবং ব্রিটিশদের প্রভাবে বাংলার হেঁশেলে কত রকমের খাবার ঢুকে পড়েছে।

বিশেষ করে চায়ের সঙ্গে টা-এর কথা উঠলে বাঙালি একেবারে সিদ্ধহস্ত। আজকে রইল বাঙালির প্রিয় কিছু মুখরোচক স্ন্যাক্সের সন্ধান। এগুলো আপনি ইচ্ছে করলে বাড়িতেও তৈরী করে নিতে পারবেন খুব অল্প পরিশ্রম ও সময়ে।

ঝালমুড়ি

মুড়ির সঙ্গে সর্ষের তেল, কাঁচা লঙ্কা, পেঁয়াজকুচি, এবং আরও বেশ কিছু মশলা মিশিয়ে তৈরী করা হয় ঝালমুড়ি। এই মশলাদার খাবারটি যে কোনও আড্ডায় মাস্ট। রাস্তা থেকে বাড়ির ড্রইংরুম— সর্বত্রই ঝালমুড়ি কদর সমান।

চপ

সেই ব্রিটিশ আমল থেকেই বাংলায় চপ খাওয়ার প্রচলন চলে আসছে। মাছের চপ, মাংসের চপ, আলুর চপ থেকে শুরু করে আরও নানা ধরনের এবং নানা প্রজাতির চপ পাওয়া যায়। আসলে যে কোন ধরনের কাটলেটকে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবোতেলে ভেজেই চপ তৈরী করা হয়।

কলকাতার বিভিন্ন কেবিনের হাত ধরে চপের জনপ্রিয়তা আরও বেড়ে গিয়েছে। সাধারণত কাসুন্দি বা সসের সঙ্গে চপ পরিবেশন করা হয়।

কাঠি রোল

ময়দার মোলায়েম পরোটার সঙ্গে ডিমের এবং সবজি বা মাংসের মিশেলে তৈরী হয় এই কাঠি রোল। সঙ্গে থাকে সস এবং মশলা। রাস্তাঘাটে যেতে যেতে খিদে পেয়ে গেলে আশপাশে দু’চারটে কাঠি রোলের দোকান ঠিকই পেয়ে যাবেন। কলকাতার নিজাম রেস্তোরাঁ কাঠি রোলের জন্য খুবই বিখ্যাত।

ঘুগনী

মটর দানাকে ভিজিয়ে, সেদ্ধ করে, পেঁয়াজ, কাঁচালঙ্কা এবং একটু পাঁঠার মাংসের কিমা মিশিয়ে যে অমৃতটি তৈরী হয় তারই নাম ঘুগনি। একই ধরনের একটি পদ বিহার এবং উত্তরপ্রদেশেও খুব প্রচলিত। তার নাম অবশ্য মটর চাট।

সিঙ্গারা

আলু বা অন্য সবজি ভরে ময়দার এক ত্রিকোণ মুখরোচক পদ হলো সিঙ্গারা। অনেকে আলুর বদলে মাংসের কিমা ভরেও এটি বানান। যে কোনও ধরনের চাটনি বা সস দিয়ে সিঙ্গারা খেতে ভালো লাগে। চায়ের সঙ্গে এক বাটি সিঙ্গারা মানে পেট শুধু নয় মনও ভরে প্রফুল্ল।

ফুচকা
ফুচকা গোটা দেশে বিভিন্ন নামে পরিচিত। অনেক জায়গায় একে বলা হয় গোলগাপ্পা। তেঁতুল জলে ডোবানো সুজি-আটার এই কুড়মুড়ে পদ মুখে পড়তেই মিলিয়ে যায়। সঙ্গে থাকে মশলাদার আলু মাখা। আজকাল অবশ্য দই ফুচকা বা অন্যান্য আরও নানা ধরনের ফুচকার প্রচলন হয়েছে বাংলায়।

মোগলাই পরোটা

পরোটায় মাংসের কিমা ভরে ডিম দিয়ে যে পরোটা তৈরী হয় তারই নাম মোগলাই পরোটা। আলুর একটি পদ এবং সসের সঙ্গে পরিবেশন করা হয় এই পদটিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tea, #Kolkata food, #snacks

আরো দেখুন