পেটপুজো বিভাগে ফিরে যান

মাইক্রোওয়েভ ওভেনের এই ব্যবহার সম্পর্কে জানেন?

April 3, 2020 | 2 min read

রান্নাঘরকে অন্নপূর্ণার ভাণ্ডার করতে কে না চান? মুখ্য উদ্দেশ্য হল যাতে কিছু না ফেলা যায়। তা সে মিইয়ে যাওয়া বাদাম হোক কিংবা বেকড আপেল। জানুন কীভাবে করবেন রান্নাঘরে বাজিমাৎ। মাইক্রোওভেন কমবেশী সকলের বাড়িতেই এখন রয়েছে। 

মাইক্রোওভেনে শুধু বেকিং বা খাবার গরমই নয়, করতে পারেন এই কাজ গুলিও:

হার্বস

বাড়িতে বেশ কিছুদিন ধরেই কৌটোবন্দী হার্বস এনে রেখেছেন। হঠাৎ রান্নায় দিতে গিয়ে দেখলেন হার্বসের ঠিক গন্ধ পাওয়া যাচ্ছে না। কাঁচের কাপে ভালো করে কাগজের টিস্যু জড়িয়ে হার্বস গুলো দিন। ১ মিনিট বেশী তাপমাত্রায় গরম করুন। দেখবেন আগের অবস্থায় ফিরে এসেছে।

বাদাম

চায়ের সঙ্গে চটজলদি মচমচে বাদাম চাই। বাদাম ভেজে কৌটোবন্দী করে রাখলেও অনেক সময় তা সেঁতিয়ে যায়। একটি কাঁচের বোলে হাফ চামচ সাদা তেল বা বাটার দিয়ে তাতে বাদাম গুলো দিন। একমিনিট গরম করুন। এরপর ঠান্ডা হতে দিন। দেখবেন তাতে বাদামী রং ধরেছে আর সুন্দর গন্ধ পাওয়া যাচ্ছে।

বেকড আপেল

বেকড রসগোল্লা খান, মিহিদানা খান। কিন্তু বেকড আপেল খেয়েছেন কি? আপেল পাতলা করে স্লাইস করে নিন। এরপর তাতে অল্প বাটার আর পছন্দের সিরাপ মাখিয়ে নিন। তা চকোলেট, দারচিনি বা মধু হতে পারে। এবার একটি বোলে আপেল রেখে উপর থেকে প্লাস্টিক দিয়ে মুড়িয়ে দিন। বেশি তাপমাত্রায় ৩ মিনিট গরম করে নিন। ব্যাস বেকড আপেল তৈরী।

বেকড আলু

কাঠের উনুনে আলুপোড়া খাওয়ার চল গ্রাম বাংলায় বেশ প্রচলিত। মাইক্রোওভেনে বেকড আলু বানাতেই পারেন। একটা আলু ভালো করে খোয়া ছাড়িয়ে নিয়ে ওর গায়ে বেশ কয়েকটি ফুটো করে নিন। এবার ওতে নুন, শুকনো লঙ্কার গুড়ো, মাখন মাখিয়ে ৮ মিনিট গরম করন। তবে ৮ মিনিট পর একবার বের করে দেখে নিন। না হয়ে থাকলে আবার কিছুক্ষণ গরম করে নিন। দুইয়ের বেশি আলু থাকলে ১৮ মিনিট রাখুন।

স্ক্র্যাম্বলড এগ

তাড়াতাড়ি ব্রেকফাস্ট চান? তাহলে জানুন মাইক্রোওয়েভে স্ক্র্যাম্বলড এগ কি করে বানাবেন। একটি মাইক্রোওভেন উপযুক্ত পাত্রে দুটি ডেম ভেঙে নিন। তবে ডিম ভাঙার আগে ওই পাত্রের গায়ে মাখন লাগান। এবার ডিমের সঙ্গে দুধ বা জল ভালো করে মিশিয়ে নিন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড বেশী তাপমাত্রায় গরম করুন। ২ থেকে তিন মিনিট ঠান্ডা হতে দিয়ে আবার ১ মিনিট গরম করুন।

বয়েলড ভেজ

গ্যাস বা ইন্ডাকশন নয়, এবার মাইক্রোওভেনেই বানান বয়েলড ভেজ। গাজর, ব্রকোলি, মটরশুঁটি, ফুলকপি একটি পাত্রে নিয়ে জল আর পরিমান মতো নুন নিন। তার আগে অবশ্য পাত্রে মাখন মাখিয়ে নিন। এবার একটি প্লাস্টিক দিয়ে বাটিটি মুড়ে রাখুন। তবে বাষ্প বেরনোর মত একটু জায়গা রাখুন। উচ্চ তাপমাত্রায় ৭ মিনিট গরম করুন। তবে একবার বের করে দেখে নেবেন সবজি সেদ্ধ হয়েছে কিনা। সেই মত গরম করুন।

চিকেন স্যুপ

বানাতে পারেন চিকেন স্যুপও। সব্জি আর চিকেন ভালো করে টুকরো করে নিন। এবার একটি পাত্রে মাখন, সব্জি, চিকেন দিয়ে পরিমান মতো জল আর দুধ মেশান। প্লাস্টিক দিয়ে বাটির মুখ বন্ধ করুন। ৩০ মিনিট গরম করুন। তবে কিছুক্ষণ ছাড়া ছাড়া ওভেন বন্ধ করে দেখে নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#micro oven, #unusual use

আরো দেখুন