রাজ্য বিভাগে ফিরে যান

করোনা: আর্থিক সঙ্কটের কথা স্মরণ করিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি অমিতের

April 7, 2020 | < 1 min read

রাজস্ব ঘাটতি খাতে গত শুক্রবার ১৪ টি রাজ্যকে প্রায় ১৭২৭ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী এই পদক্ষেপ করেছে কেন্দ্র। ওই খাতে বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে ৪১৭ কোটি টাকা।

সোমবার সেই প্রসঙ্গেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর বক্তব্য, কেন্দ্রের এই ভূমিকায় তাঁরা হতাশ। করোনা সংক্রমণের অভিঘাতে তীব্র অর্থ সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়েছে। তার মোকাবিলায় যে পরিমাণ অর্থের প্রয়োজন, সেই নিরিখে এই বরাদ্দ নিমিত্ত মাত্র।

কেন তা নিমিত্ত মাত্র, এবং কেন্দ্রের থেকে রাজ্যের প্রাপ্য ও সঙ্গত দাবি কতটা তা চিঠিতে ব্যাখ্যা করেছেন রাজ্যের অর্থমন্ত্রী। তিনি বলেছেন, করোনা-সঙ্কটের মোকাবিলায় আমরা রাজস্ব ঘাটতির পুরো টাকাটাই অগ্রিম চেয়েছিলাম। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী চলতি আর্থিক বছরে রাজস্ব ঘাটতি খাতে বাংলার প্রাপ্য হল ৫০১৩ কোটি টাকা। আমরা বলেছিলাম, এপ্রিল, মে এবং জুন এই তিন মাসে ১৬৭১ কোটি টাকা করে তিন কিস্তিতে পুরো টাকাটা দিয়ে দেওয়া হোক।

চিঠিতে এর পরই অমিত মিত্র লিখেছেন, “কিন্তু আমরা এটা দেখে উদ্বিগ্ন যে কেন্দ্র এপ্রিল মাসের জন্য রুটিন মাফিক মাত্র ৪১৭ কোটি বরাদ্দ করেছে। কোভিড-১৯ এর সংক্রমণের কারণে যে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে তা ধর্তব্যের মধ্যেই আনা হয়নি। এটা শুধু উদ্বেগের নয়, হতাশারও”।

TwitterFacebookWhatsAppEmailShare

#BengalFightsCorona, #Coronavirus, #Nirmala Sitharaman, #CoronaAlert, #Amit Mitra, #IndiaFights Corona

আরো দেখুন