পেটপুজো বিভাগে ফিরে যান

ফল খেলেই বাড়বে ইমিউনিটি, দেখে নিন তালিকা

April 9, 2020 | < 1 min read

একের পর এক দেশে ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ। রেহাই পায়নি ভারতও। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জারি করা হয়েছে নির্দেশিকা। বিস্তারিতভাবে বলা হয়েছে কীভাবে এই সংক্রমণের থেকে নিজেকে দূরে রাখা সম্ভব।

 একই সঙ্গে এও বার বার বলা হয়েছে, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা আর পাঁচ জনের চেয়ে অনেক বেশী। 

শুধু করোনাভাইরাসই নয়। যে কোনও রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকের জোর দেওয়া উচিত ইমিউনিটি বাড়ানোয়।অর্থাৎ শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো।এক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস


এই ৫ ফল নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন…
তরমুজ

মরশুমি ফল তরমুজ গরমে শুধুমাত্র শরীর ঠান্ডাই রাখে না এতে মজুত গ্লুটাথিওন নামে অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি সিস্টেম আরও শক্তিশালী করে তোলে। বাড়ায় জীবাণু প্রতিরোধ ক্ষমতা।
কমলালেবু

ইমিউন সিস্টেম ভালো করতে কমলালেবুর জুড়ি নেই।এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি কাশি হওয়ার থেকে বাঁচাতে পারে।
লেবু

বছরের যে কোনও সময়ে, যে কোনও জায়গায় সহজেই পাওয়া যায় এই জাদু ফলকে।শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পাতিলেবু। প্রতিদিন সকালে ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবু রস করে তার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান নিয়মিত।
পেঁপে

প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
স্ট্রবেরি

লাল টুকটুকে স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন এ এবং সি। রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ মিনারেলও যা আপনার ইমিউন সিস্টেম শক্তিশালী করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Healthy Living, #Boost Immunity, #Health Tips

আরো দেখুন