দেশ বিভাগে ফিরে যান

‘ওয়ার্ক ফ্রম হোম’ ভবিষ্যৎ কর্মীদের?

May 1, 2020 | < 1 min read

লকডাউন উঠে যাওয়ার পরেও দেশে আগামীদিনে অন্তত ১০ লক্ষ তথ্য প্রযুক্তিবিদ ‘ওয়ার্ক ফ্রম হোম’ করবেন। এমনই তথ্য সামনে আনলেন অথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সেনাপতি গোপালকৃষ্ণণ। 

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি-র এই প্রাক্তন সভাপতি জানান লকডাউনের এই সময়ে তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি কর্মীদের দিয়ে বাড়ি থেকে কাজ করানোর উপায় রপ্ত করে ফেলেছে। কিন্তু ভবিষ্যতে এইভাবে কাজ করাতে গেলে মক্কেলদের অনুমতি নিয়ে পদ্ধতিতে কিছুটা বদল আনতে হবে।

এই মুহূর্তে প্রায় ৯০ শতাংশ তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান কর্মীদের বাড়ি থেকে কাজ করাচ্ছে। তাতে কাজের কোনও অসুবিধে হচ্ছে না। উপরন্তু খুব সহজে এবং অল্প সময়েই কাজ হয়ে যাচ্ছে। এক্ষেত্রে এই পদ্ধতি ব্যবসায় নিয়মিত হওয়া উচিৎ। সেই বিষয়ে এখনি ভবিষ্যৎ পরিকল্পনা করা উচিৎ বলে মনে করেন ইনফোসিস লিমিটেডের যুগ্ম প্রতিষ্ঠাতা।

তিনি আরো বলেন অনেক ছোট প্রতিষ্ঠানই অফিসের জায়গার অভাবে নতুন কর্মী নিয়োগ করতে পারে না। এই ক্ষেত্রে তাদের সমস্যাও অনেকটাই মিটবে। তাদের হয়তো স্থায়ী কোনও অফিসের দরকারই আর পড়বে না। 

গোপালকৃষ্ণণের তথ্য অনুযায়ী আগামী দিনে মোট প্রযুক্তিবিদদের ২০-৩০ শতাংশ অর্থাৎ প্রায় ১২ লক্ষ কর্মী বাড়ি বসেই কাজ করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#work from home, #IT employees

আরো দেখুন