দেশ বিভাগে ফিরে যান

ক্ষুদ্রশিল্প রক্ষায় প্যাকেজ শীঘ্র, বণিকসভাকে আশ্বাস কেন্দ্রের

May 4, 2020 | 2 min read

লকডাউনের কারণে স্তব্ধ হয়ে থাকা চরম সঙ্কটাপন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্রকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার শীঘ্রই একটি আর্থিক প্যাকেজ ঘোষণা করতে চলেছে। আজ দেশের বণিকসভা ফিকির (লেডিজ) সঙ্গে এক ভিডিও বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি জানিয়েছেন, দেশের ২৫ লক্ষেরও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্রের জন্য ডিসেম্বর মাসের মধ্যেই পুনরুজ্জীবনের লক্ষ্যমাত্র নেওয়া হয়েছে। সেই রূপরেখা নির্মাণ করে একটি প্যাকেজ পরিকল্পনা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে পাঠানো হয়েছে। শীঘ্রই ওই প্যাকেজ ঘোষণা করা হবে। 

সড়ক ও পরিকাঠামো এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পমন্ত্রীর এই আভাস থেকে স্পষ্ট আজকালের মধ্যেই কেন্দ্র ফের একটি আর্থিক প্যাকেজ ঘোষণা করবে। প্রসঙ্গত আজই কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর মধ্যে দীর্ঘ বৈঠক হয়েছে সেই বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রেল ও শিল্পবাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েলও।

এইকসঙ্গে আজ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বৈঠক করেছেন দেশের তাবৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের চেয়ারম্যানদের নিয়ে। সেই বৈঠকে সুদের হার, রেপো রেট, বিভিন্ন সেক্টরকে ঋণ প্রদান এবং সম্ভাব্য প্যাকেজ নিয়ে কথা হয়েছে। সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সবুজ সঙ্কেত মিলেছে। তবে শুধুই ক্ষুদ্র ও মাঝারি শিল্পকেই নয়। কেন্দ্রীয় সরকারের উপর চাপ রয়েছে বৃহৎ উৎপাদন শিল্প, রিয়াল এস্টেট, বিমান পরিবহণ ইত্যাদি শিল্পেরও। তাই সার্বিকভাবেই একটি নতুন প্যাকেজ দেওয়ার কথা ভাবা হচ্ছে।

ক্ষুদ্রশিল্প রক্ষায় প্যাকেজ শীঘ্র, বণিকসভাকে আশ্বাস কেন্দ্রের

উৎপাদন শিল্পের মধ্যে অটোমোবাইল শিল্পক্ষেত্র প্রায় বিপর্যস্ত। এপ্রিল মাসের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। দেখা যাচ্ছে, অটোমোবাইল সেক্টরে গাড়ি বিক্রির সংখ্যা শূন্য। গতকালই ঩কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে যে নয়া লকডাউন নির্দেশিকা ঘোষণা করা হয়েছে, সেখানে আগামী মঙ্গলবার থেকে বহু উৎপাদন শিল্পই খুলে দেওয়ার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই মারুতি তাদের কয়েকটি প্ল্যান্ট চালু করেছে। এবং আপাতত কিছু রপ্তানি অর্ডার নিয়েই কাজ শুরু করার কথা ভেবেছে। 

ডিরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ১৭ মে পর্যন্ত বিমান পরিষেবা বন্ধ। তারপর বিমান পরিবহণ চালু হওয়ার সম্ভাবনা থাকলেও বিমান সংস্থাগুলি সম্পূর্ণ অন্ধকারে আন্তর্জাতিক উড়ান নিয়ে। আদৌ কবে ভারত থেকে আন্তর্জাতিক উড়ান যেতে পারবে অথবা বিদেশ থেকে উড়ান ভারতে প্রবেশ করতে পারবে তা সম্পূর্ণ অনিশ্চিত। এবং অদূর ভবিষ্যতেও সম্ভাবনা কম। সরকারের কাছে বিশেষ প্যাকেজ চেয়েছে এই সংস্থাগুলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #central government, #MSME

আরো দেখুন