দেশ বিভাগে ফিরে যান

নেপালের নয়া একশো টাকার নোটে ভারতের তিন এলাকা! ফের সংঘাতে কাঠমান্ডু-নয়া দিল্লি?

May 5, 2024 | < 1 min read

নেপালের নয়া একশো টাকার নোটে ভারতের তিন এলাকা! ফের সংঘাতে কাঠমান্ডু-নয়া দিল্লি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরও এক প্রতিবেশীর সঙ্গে আবারও সংঘাত শুরু হতে চলছে নয়া দিল্লির? শুক্রবার নেপাল ঘোষণা করেছে, তারা নতুন যে একশো টাকার নোট ছাপাচ্ছে তাতে লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানি-সহ নেপালের মানচিত্র থাকবে।লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানি আদতে ভারতের অংশ। ওই তিন এলাকাকে নিজেদের বলে দাবি করে বিতর্ক সৃষ্টি করেছে নেপাল।

নেপাল (Nepal) সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী রেখা শর্মা শুক্রবার জানান, প্রধানমন্ত্রী পুষ্পকুমার দাহালের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে নতুন নকশায় একশো টাকার নোট ছাপা হবে। সেই নোটে নেপালের মানচিত্র ব্যবহার করা হবে।নতুন মানচিত্রে লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানির উল্লেখ থাকবে। তিনি আরও জানান, ২০২০ সালে নেপাল সরকার, দেশের রাজনৈতিক মানচিত্র নতুন করে তৈরির প্রক্রিয়া শেষ করেছে। তখনই দেশের সংবিধান সংশোধন করে ওই তিন এলাকাকে নেপালের বলে দাবি করা হয়।

উল্লেখ্য, ওই তিন এলাকা নিয়ে দীর্ঘদিন ধরে ভারতের সঙ্গে নেপালের সংঘাত চলছে। নেপাল সরকারের নয়া সিদ্ধান্তে ফের বিতর্ক ছড়িয়েছে। নয়া দিল্লি ইতিমধ্যেই কাঠমাণ্ডুর নতুন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে। বিষয়টি সমর্থনযোগ্য নয় ও একতরফা বলেই জানিয়েছে ভারত। নেপাল কৃত্রিমভাবে নিজের এলাকাবৃদ্ধি করছে বলেও অভিযোগ দিল্লির।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Delhi, #Nepal, #kathmandu, #100 rupee note

আরো দেখুন