দেশ বিভাগে ফিরে যান

শ্রম আইনে বদল, বিতর্ক দেশজুড়ে

May 9, 2020 | < 1 min read

ছাড় পেয়েও কারখানা-ব্যবসা খুলতে উদ্যমী নয় শিল্প-বাণিজ্য মহল। এই পরিস্থিতিতে শিল্পসংস্থাগুলিকে কারখানা খুলতে শ্রম আইনে ঢালাও ছাড় দেওয়ার টোপ দিতে শুরু করেছে বিজেপি-শাসিত রাজ্যগুলি। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের দেখানো পথে হেঁটে মধ্যপ্রদেশ এবং গুজরাট নতুন শিল্প প্রকল্পগুলিকে শ্রম আইন থেকে ঢালাও ছাড় দেওয়ার ঘোষণা করেছে।

রাজ্যগুলির সংশোধিত শ্রম আইন অনুযায়ী, ন্যূনতম বেতন পাওয়া, কর্মক্ষেত্রে দুর্ঘটনা ঘটলে ক্ষতিপূরণ পাওয়া প্রভৃতি কয়েকটি বুনিয়াদী নিয়ম ছাড়া, শিল্পসংস্থাগুলির জন্য শ্রম আইনের বাকি বিধিগুলি শিথিল করা হয়েছে।

শ্রম আইন নিয়ে ওই তিন বিজেপি-শাসিত রাজ্যের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন শ্রমিক সংগঠন ও বিরোধী নেতারা। বিষয়টি নিয়ে বিরোধীরা বিজেপিকে কোনঠাসা করতে শীঘ্রই মাঠে নামতে চলেছে। শুধু রাজনৈতিক বা শ্রমিক সংগঠনের নেতারাই নন, সোচ্চার হয়েছেন আইনজীবী এমনকি শিল্পপতিরাও। 

রাজ্যের এক শিল্পপতি নাম অপ্রকাশিত রাখার শর্তে বলেন, ‘কেন্দ্রীয় সরকার শিল্পসংস্থাগুলির জন্য উপযুক্ত আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারছে না। তাই বিজেপি-শাসিত রাজ্যগুলি শ্রম আইন সংশোধন করে শিল্পসংস্থাগুলিকে খুশি করতে চাইছে।’

শুক্রবারই কেন্দ্রীয় সরকারের কাছে অনতিবিলম্বে ১৫ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করার দাবি জানিয়েছে বণিকসভা সিআইআই।

TwitterFacebookWhatsAppEmailShare

#labour laws, #bjp

আরো দেখুন