দেশ বিভাগে ফিরে যান

এবিভিপি-র ফেসবুক পেজে লাইভ আইআইটি-র ডিরেক্টর, বিতর্ক

May 9, 2020 | < 1 min read

শিক্ষায় গৈরিকীকরণের ছবিটা আরও যেন স্পষ্ট হয়ে গেল।শুক্রবার সন্ধ্যায় আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপি’র ফেসবুক পেজ থেকে আইআইটি খড়্গপুরের সদ্য দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা ভিকে তিওয়ারির লাইভ বক্তৃতা তাজ্জব করে দিয়েছে শিক্ষামহলের অনেককেও। 

লকডাউন পরবর্তী সময়ে ছোট ও মাঝারি শিল্প বাঁচাতে আইআইটির মতো প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানের কী ভূমিকা হওয়া উচিত, সেটাই ছিল তাঁর বক্তৃতার বিষয়। কিন্তু এবিভিপি’র পেজ থেকে ডিরেক্টরের লাইভ হওয়া এবং বক্তৃতার শুরুতে ‘আমাকে আদেশ করা হয়েছে…’ বলা নিয়ে বিতর্ক শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়িয়ে রাজনৈতিক মহলকে উত্তেজিত করেছে।

এবিভিপি-র ফেসবুক পেজে লাইভ আইআইটি-র ডিরেক্টর, বিতর্ক

অনেক বছর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পদত্যাগী উপাচার্য অভিজিৎ চক্রবর্তী এক বার তৃণমূল ছাত্র পরিষদের সভামঞ্চে উঠেছিলেন। তা নিয়ে তখন কম জলঘোলা হয়নি। যদিও যাদবপুর ছাড়ার পর সেই অভিজিতও ধীরে ধীরে গেরুয়া শিবিরেই নাম লিখিয়েছেন বলে শিক্ষামহলের একাংশের পর্যবেক্ষণ। 

নাগরিকত্ব ইস্যুতে তৃণমূল ছাত্র পরিষদের ধর্মতলার ধর্নামঞ্চে আবার কিছু দিন রাজ্যের বেশ কয়েক জন উপাচার্যকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পাশে দেখা গিয়েছিল। তবে আইআইটির বহু অধ্যাপকই অধিকর্তার এই ভাবে এবিভিপি পশ্চিমবঙ্গের মূল পেজ থেকে লাইভ বক্তৃতাকে সমীচীন মনে করছেন না।

এবিভিপি’র রাষ্ট্রীয় সম্পাদক সপ্তর্ষি সরকারের অবশ্য দাবি, ‘এবিভিপি কোনও রাজনৈতিক দলের ছাত্র সংগঠন নয়। কোনও রাজনৈতিক সংগঠনও নয়। অধিকর্তা এই বিপদের দিনে দিশা দেখাতে এসেছিলেন। এর সঙ্গে রাজনীতিকে জড়ানো ভুল হচ্ছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #abvp, #IIT Kharagpur

আরো দেখুন