কলকাতা বিভাগে ফিরে যান

কলেজ স্ট্রিটে নষ্ট কয়েক লক্ষের বই

May 23, 2020 | < 1 min read

লকডাউনে এমনিতেই দু’মাস ব্যবসা নেই বইপাড়ার। তার উপর উম্পুনের তাণ্ডবে চরম ক্ষতির মুখে পড়লেন সেখানকার ব্যবসায়ীরা। ২১ মে থেকে খোলার কথা ছিল বইয়ের দোকান। তার ঠিক আগেই জল জমে প্রচুর বই নষ্ট হল বইপাড়ায়। এর ফলে রাজ্য জুড়ে পাঠ্য ও সহায়িকা বইয়ের ঘাটতি হওয়ার সম্ভাবনা প্রবল।

শুক্রবার কলেজ স্ট্রিটে গিয়ে দেখা গেল, থরে থরে ভেজা বই পড়ে রয়েছে রাস্তায়। ব্যবসায়ীরা ওই বই ফেলে দিতে বাধ্য হয়েছেন। পথচলতি জনতা তা কুড়িয়ে নিচ্ছে। পাশাপাশি ভেজা বই কুড়োতে পুরোনো জিনিসের কেনাবেচার সঙ্গে যুক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

ব্যবসায়ীরা জানালেন, বই নষ্ট হওয়ায় গলা পর্যন্ত দেনায় ডুবলেন তাঁরা। অনেকেই ছোট দোকান চালানোর পুঁজির জোগান দিতে দেনা করেছিলেন। বইপাড়ার এটাই রেওয়াজ। বই বিক্রি হলে সেই দেনা মিটিয়ে দেওয়ার কথা ছিল। তা মিটবে কী ভাবে, ভেবেই পাচ্ছেন না ব্যবসায়ীরা। কারণ, চলতি শিক্ষাবর্ষের শুরুতে, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে ব্যবসায়ীরা যে বই তুলেছিলেন, তার সিংহভাগই নষ্ট হয়েছে।

কলেজ স্টিটের দোকানদারদের বক্তব্য, ফি বছর বর্ষায় জল জমে। তখন বইপত্র সরিয়ে দেওয়া হয়। লকডাউনে তা করা যায়নি। তার উপর আম্পান সব ভাসিয়ে দিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#college street, #cyclone, #amphan, #cyclone umpun, #Super Cyclone, #Cyclone Amphan, #Amphan Super Cyclone, #books

আরো দেখুন