পেটপুজো বিভাগে ফিরে যান

কলকাতার সেরা বিরিয়ানির ঠিকানা

May 25, 2020 | 3 min read

কলকাতার মানুষের কাছে উৎসব মানেই এখন একটাই জিনিস- বিরিয়ানি। পুজো হোক বা ঈদ, বিয়ে হোক বা অন্নপ্রাশন সব কিছুতেই মেন কোর্সে এখন বিরিয়ানি  থাকবেই। 

বিভিন্ন মশলা দিয়ে তৈরি এই রান্নায় থাকে অসম্ভব সুন্দর গন্ধের লম্বা চালের ভাত যা বিভিন্ন মশলা দিয়ে রান্না করা হয়, আর এর মধ্যে থাকে চিকেন বা মাটনের একটি টুকরো আর একটি ডিম ও একটি সুস্বাদু ও নরম আলু যা এই বিরিয়ানির প্লেটে যোগ করে এক আলাদা স্বাদ। 

কি? জিভে জল, মনে ইচ্ছে? সেই ইচ্ছেরই অবসান ঘটাবো আমরা। আজকে আমরা দেখে নেব কলকাতার সেরা বিরিয়ানির ঠিকানা।

জিশান, পার্ক সার্কাস

পার্ক সার্কাসের এই বিখ্যাত রেস্তোরাঁর ঘরোয়া পরিবেশে স্বুস্বাদু খাওয়ার আপনার অবসন্ন শরীরকে করে তুলবে চাঙ্গা, আর জিভে দেবে এক নৈস্বঃর্গীক অনুভূতি।

আরসালান (পার্ক সার্কাস)

কলকাতার বিরিয়ানি খেতে হলে যেতে হবে আরসালান। এখানকার বিরিয়ানির স্বাদে যেমন আছে খাঁটি মোঘলাই ছাপ তার সাথে আছে বাঙালি রন্ধন শিল্প, সব মিলে বাঙ্গালির বিরিয়ানি প্রেমের রহস্য জানতে গেলে চেখে দেখতে হবে আরসালানের এই বিরিয়ানি।

জাম জাম 

পার্ক সার্কাসের অত্যন্ত জনপ্রিয় রেস্তোরাঁ। এখানকার স্বুস্বাদু খাওয়ার এই রেস্তোরাঁর জনপ্রিয়তার কারণ। যদি আপনি কলকাতায় কম দামে ভালো বিরিয়ানি খোঁজেন এটাই আপনার জন্য আদর্শ।

আমিনিয়া 

কলকাতার বিরিয়ানির জগতে সবথেকে পুরনো ও জনপ্রিয় নাম হল আমিনিয়া। দারুন রান্না, ও ভালো সার্ভিস – সব মিলিয়ে কলকাতার বিরিয়ানির স্বাদ আমিনিয়া ছাড়া অসম্পূর্ণ। কলকাতার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে এর শাখাগুলি।

ইন্ডিয়ান রেস্তোরাঁ (ফ্যান্সি মার্কেট)

আপনি যদি আমিশ প্রেমী হন তবে এখানে আপনার আসা চাই। কলকাতার অন্যতম ব্যাস্ত জায়গা ফ্যান্সি মার্কেটে অবস্থিত এই রেস্তরাঁর কাবাবের গন্ধ আশেপাশের মানুষকে আসতে বাধ্য করে। 

রয়্যাল ইন্ডিয়ান হোটেল (রবীন্দ্র সরণি)

এখানকার সুন্দর সাজানো পরিবেশে কম দামে দারুন স্বাদের খাবার খুব বিখ্যাত। কলকাতার অনুভূতির সাথে মোঘলাই এর মিশেল যদি চান তবে আপনার জন্য আদর্শ জায়গা হবে রয়্যাল।

ঔধ ১৫৯০ (দেশপ্রিয় পার্ক)

দক্ষিণ কলকাতায় অবস্থিত খাঁটি অবধি বিরিয়ানির সেরা ঠিকানা হল ঔধ। খাঁটি মোঘলাই পরিবেশ তার সাথে অবধি রান্না যদি আপনি খেতে চান তবে ঔধ হল আপনার গন্তব্য।

রহমানিয়া (পার্ক স্ট্রিট)

আপনি যদি কলকাতা বিরিয়ানির ফ্যান হন, তাহলে আজই চলে আসুন এখানে। এখানকার সমস্ত খাবার তুলনামূলক ভাবে কম তেল-মশলাদার হয়।

সিমলা বিরিয়ানি (ই এম বাইপাস)

সুন্দর পরিবেশে সাধ্যের সুস্বাদু খাবারের জন্য এই রেস্তোরাঁ খুবই জনপ্রিয়। এখানকার অন্দরসজ্জা ও পরিবেশনের কায়দা সাধুবাদযোগ্য। 

প্যারাডাইস (সাদার্ন এভিনিউ)

আপনি যদি কলকাতায় বসে হায়দ্রাবাদি বিরিয়ানির স্বাদ চান, চলে আসুন সদ্য চালু হওয়া এই রেস্তোরাঁতে। নতুনত্বের ছোঁয়ায় বিরিয়ানির স্বাদ মন ভরে তুলবে আপনার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Biryani, #Chicken Biriyani, #aaloo biriyani, #arsalan, #zam zam, #zeeshan, #Biryani, #royal indian restaurant, #Biriyani, #awadhi biriyani, #Paradise Biriyani, #Hyderabadi Biriyani, #Kolkata Biriyani

আরো দেখুন