কলকাতা বিভাগে ফিরে যান

একদিনেই সুস্থ হলেন ৬০ করোনা রোগী, বড় সাফল্য কলকাতা মেডিকেলের

May 26, 2020 | 2 min read

কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল বড়সড় সাফল্য পেল। রবিবার একইসঙ্গে ৬০ জন করোনা রোগীকে সুস্থ করে বাড়ি ফেরাতে সমর্থ হল এই হাসপাতাল। বাংলায় যখন করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই সময় কলকাতা মেডিকেল কলেজকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করে রাজ্য সরকার।

উল্লেখ্য গত ৭ মে, বৃহস্পতিবার থেকে এই হাসপাতালটির কাজ শুরু করে কোভিড হাসপাতাল হিসেবে। তারপর থেকে যথেষ্টই সাফল্য পেয়েছে এই হাসপাতাল। এবার আরও আশাব্যঞ্জক খবর মিলল। সোমবার ৬০ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে ঘরে ফিরেছেন।

উল্লেখ্য, রাজ্যে একই দিনে করোনায় রোগীদের সম্পূর্ণ সুস্থ করে বাড়ি ফেরানোর ব্যাপারে এতদিন এমআর বাঙ্গুর হাসপাতাল এগিয়ে ছিল। এবার সেই কৃতিত্বের অন্যতম অংশীদার হল কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল। আচমকাই রাজ্যের সবথেকে বড় কোভিড হাসপাতালে বদলে গিয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজ। কিন্তু যথাযথ সময় আর প্রশিক্ষণের অভাবে নিরাপত্তাহীনতায় ভুগছিল হাসপাতালের কর্মীরা। এর প্রভাবও পড়েছিল হাসপাতাল পরিষেবায়। নিট ফল, কখনও দেখা গিয়েছিল পাঁজাকোলা করে রোগীকে ইমার্জেন্সিতে নিয়ে আসছেন পরিজন, তো কখনও রোগীকে ওয়ার্ডে পৌঁছে দেওয়ার লোক মিলছে না।

কিন্তু সেই হাসপাতালই করোনার বিরুদ্ধে বড় সাফল্য পেল। মেডিকেলের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী নির্মল মাঝির কথায়, ‘ত্রুটি ছিল, সেটা ঠিক। কিন্তু হাসপাতালের চিকিৎসক-কর্মীরা করোনা রোগীদের বাঁচানোর কাজে ঝাঁপিয়ে পড়েছে। তাই এই সাফল্য। ওঁদের জন্যে কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’

প্রাথমিকভাবে ৫০০ শয্যা নিয়ে নতুন পূর্ণ সময়ের কোভিড হাসপাতাল কলকাতা মেডিক্যাল কলেজের কাজ শুরু হয়। পরবর্তী সময়ে পরিস্থিতির বিচার করে পর্যায়ক্রমে এর শয্যা সংখ্যা বৃদ্ধি করার কথা জানায় সরকার। হাসপাতালে কর্মরত চুক্তিভিত্তিক চতুর্থ শ্রেণির কর্মীরাও কাজে যেতে চাইছিলেন না। হাসপাতাল এবং ঠিকা সংস্থার তরফে চাপ দেওয়ায় ৩৫৩ জন ঠিকাকর্মীর অধিকাংশই কাজে আসা বন্ধ করে দিয়েছিলেন।

পরিস্থিতি সামাল দিতে ৪০ জন কর্মীকে নিয়োগ করা হয়েছিল প্রতিদিনকার কাজের জন্য। কিন্তু সমস্যা হল, সুরক্ষা বিধি মেনে কোভিড ওয়ার্ডে কাজ করার কোনও প্রশিক্ষণই ছিল না তাঁদের। তার ফল ভুগতে হচ্ছিল রোগীদেরও। কিন্তু ধিরেধিরে সেই মেডিকেল কলেজ হয়ে উঠেছে করোনার জন্য অত্যন্ত নিরাপদস্থল। ভবিষ্যতে মেডিকেল কলেজকে আরও ভরসার জায়গায় নিয়ে যাওয়ার কথা বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার দুপুর একটা নাগাদ ফুল এবং মিষ্টি দিয়ে অভিনন্দন জানিয়ে বাড়ি পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। হবে। কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে কর্তৃপক্ষের মতে ” বিশেষজ্ঞ চিকিৎসকদের জন্যই করোনা চিকিৎসার এটা একটা অন্যতম উৎকর্ষ কেন্দ্র হয়ে উঠেছে। আর তারা চান তাদের এই সুনাম অক্ষুন্ন রেখে, আগামী দিনে আরো সুন্দর ও সুষ্ঠ পরিষেবা দিতে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #covid19, #Kolkata Medical College, #calcutta medical college, #CMCH

আরো দেখুন