দেশ বিভাগে ফিরে যান

করোনা, আম্পানের পর নতুন সংকট দেশে – পঙ্গপাল হানা

May 26, 2020 | < 1 min read

করোনা, আম্পানের পর নতুন আতঙ্ক সম্প্রতি গ্রাস করেছে ভারতকে। আর তা হল পঙ্গপাল। পাকিস্তানে হাজির হয়েছিল আগেই। এপ্রিল থেকে একটু একটু করে ভারতেও ঢুকতে শুরু করে সেগুলি। আর এই কয়েকদিনেই যথেষ্ট ক্ষতি হয়েছে ভারতের কৃষিক্ষেত্রে। পঙ্গপাল ছড়িয়ে পড়েছে পঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশের মত রাজ্যে।

গত বছরের ডিসেম্বরে গুজরাতে পঙ্গপালের হানায় নষ্ট হয় ২৫,০০০ হেক্টর জমি। আর এবার হামলার তার থেকেও ভয়ানক। আসলে গত বছর ইরান থেকে পাকিস্তানের দিকে চলে আসে এই পঙ্গপাল। আর সেখান থেকেই এসেছে ভারতে।

১৯৯৩ -তে শেষ পঙ্গপালের হানা হয়েছিল ভারতে। তবে ভয়ঙ্কর রূপ দেখা গিয়েছিল ১৯৬২ সালে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১৯৭৮ ও ১৯৯৩-এর পর পঙ্গপালের এভাবে হানা দেখা যায়নি। রাষ্ট্রসংঘের এক আধিকারিক জানান, ভারতে গত ২৭ বছরে এমন ছবি দেখা যায়নি।

রাষ্ট্রসংঘের ‘ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন’ বা FAO জানিয়েছে যে এর থেকেও খারাপ হতে পারে পরিস্থিতি। আগামী মাসে ভারতে ঢুকবে আরও কয়েক ঝাঁক পঙ্গপাল। ইস্ট আফ্রিকা থেকে সেগুলি ভারত ও পাকিস্তানের দিকে আসছে। কয়েক দশকে এমন পঙ্গপালের হানা দেখা যায়নি বলেও উল্লেখ করেছেন সংস্থার আধিকারিক কেথ ক্রেসম্যান।

জানা গিয়েছে, এরা প্রত্যেকদিন নিজেদের ওজনের সমান পরিমাণ শস্য খায়। আর কয়েক মিলিয়ন পঙ্গপাল এসে যদি হানা দেহ, তাহলে তাতে প্রায় সব শেষ হয়ে যেতে পারে।

প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এক বিশাল পঙ্গপালের দল ভারতে ঢুকে পড়েছে। এর ফলে বিশাল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বিশাল পরিমাণ ফসলের ক্ষতি হওয়ার আশঙ্কা। দেশের ফসলের উপর হামলা চালাতে পারে পঙ্গপাল। গত কয়েকদিন ধরে লাগাতার আশঙ্কা প্রকাশ করছিলেন দেশের গবেষকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#agriculture, #Locust, #Locust attack, #Rajasthan, #Iran, #pakistan

আরো দেখুন