দেশ বিভাগে ফিরে যান

ভারতের রেটিং অপরিবর্তিত রাখল এসঅ্যান্ডপি-ফিচ

June 11, 2020 | 2 min read

এ মাসের গোড়াতেই অর্থনীতির ভঙ্গুর স্বাস্থ্যের নজির দেখিয়ে ভারতের রেটিং কমিয়ে দেয় আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডিজ ইনভেস্টরস সার্ভিস। সেই থেকে সকলের নজর ছিল অন্য দুই অগ্রণী আন্তর্জাতিক রেটিং সংস্থা, স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস এবং ফিচের দিকে — ভারতীয় অর্থনীতি নিয়ে তাদের কী মূল্যায়ন এবং ওই দুই সংস্থাও ভারতের রেটিং কমায় কিনা।

না, ওই দুই সংস্থার কেউই মুডিজের পথে হাঁটেনি। বুধবার স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস (এসঅ্যান্ডপি) জানায়, ভারতের রেটিং তারা আগের BBB- এই বহাল রেখেছে এবং চলতি বছরের অবশিষ্ট মাসগুলিতেও ভারতীয় অর্থনীতি নিয়ে তাদের দৃষ্টিভঙ্গীর কোনও পরিবর্তন হয়নি।

এর ব্যাখ্যা দিয়ে এসঅ্যান্ডপি বলে, ‘আমাদের এই রেটিং অপরিবর্তিত রাখার অর্থ, আমাদের বিশ্বাস বিশ্বের অন্য দেশগুলির প্রকৃত অর্থনৈতিক বৃদ্ধির গড় হারের তুলনায় ভারতের বৃদ্ধির হার বেশি থাকবে।’ শুধু তাই নয়। চলতি অর্থবছরে ৫ শতাংশ সংকোচনের পর ভারতীয় অর্থনীতি ২০২১-২২ অর্থবছরে ৮.৫ শতাংশ বৃদ্ধি পাবে।

এসঅ্যান্ডপি’র পাশাপাশি এ দিন ফিচ রেটিংসও ভারতীয় অর্থনীতি নিয়ে তাদের রেটিং BBB-এ অপরিবর্তিত রাখে এবং আগামী অর্থবছরে ৯.৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেয়।

ভারতের রেটিং অপরিবর্তিত রাখল এসঅ্যান্ডপি-ফিচ

তবে, দুই রেটিং সংস্থাই শর্ত সাপেক্ষে আগামী অর্থবছর ৮.৫-৯.৫ শতাংশ বৃদ্ধির আশ্বাস দেয়। এই শর্ত হল, দেশের আর্থিক ক্ষেত্রের অবস্থার এর বেশি অবনতি হওয়া চলবে না।

আগামী অর্থবছরে অর্থনীতি চাঙা হয়ে উঠবে এই ধারণার পিছনে সংস্থাগুলির যুক্তি, লকডাউন পর্বে দেশের বিদেশি মুদ্রার সঞ্চয় প্রচুর বেড়ে গিয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ী, মে মাসের শেষে দেশের বিদেশি মুদ্রার সঞ্চয় ৪৯,৩৪৮ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে, যা সর্বকালীন রেকর্ড।

এরই পাশাপাশি, এসঅ্যান্ডপি জানিয়েছে, কেন্দ্রীয় সরকার স্টিমিউলাস প্যাকেজে যে সমস্ত সংস্কারের অঙ্গীকার করেছে তা ঠিকমতো বাস্তবায়িত হলে শিল্প বিনিয়োগ এবং দেশের অর্থনৈতিক বৃদ্ধির দ্রুতগতি জারি থাকবে।

মুডিজের রিপোর্টে ভারতীয় অর্থনীতি নিয়ে তৈরি হওয়া আশঙ্কা এসঅ্যান্ডপি এবং ফিচ’এর রিপোর্টে অনেকটাই কেটে যাবে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India rating, #S&P

আরো দেখুন