দেশ বিভাগে ফিরে যান

করোনার ওষুধ আবিষ্কারের দাবি পতঞ্জলির, বিতর্ক

June 14, 2020 | < 1 min read

পাঁচ মাসেরও বেশি সময় ধরে গোটা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস (Coronavirus)। দিনরাত এক করে মারণভাইরাসের টিকা (Corona Vaccine) আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন দেশ বিদেশের বিজ্ঞানীরা। মানবশরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য আসতেও শুরু করেছে। নোভেল করোনাভাইরাসের পরীক্ষামূলক প্রয়োগ সফল হয়েছে বলে সম্প্রতি দাবি করেছে চিন ও আমেরিকা। এবার করোনার ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সাফল্যের চাঞ্চল্যকর দাবি করল দেশীয় সংস্থা পতঞ্জলি (Patanjali)। সংবাদসংস্থা ANI-কে দেওয়া সাক্ষাৎকারে এমনই দাবি করেছেন যোগগুরু বাবা রামদেবের (Ramdev) সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও CEO আচার্য বালকৃষ্ণ (Acharya Balkrishna)।

‘করোনাভাইরাস সংক্রমণ ছড়ানোর পরই আমরা একদল বিজ্ঞানীকে নিয়োগ করেছিলাম। ভাইরাসের সঙ্গে লড়াই করার উপাদান খুঁজে বের করা হয়। এরপর পরীক্ষামূলক প্রয়োগ করা হয় করোনা পজিটিভ রোগীদের উপর। আমরা ১০০% ইতিবাচক ফলাফল পেয়েছি।’ এমনই জানাচ্ছেন আচার্য বালকৃষ্ণ। তাঁর কথায়, ‘আমাদের ওষুধ খেয়ে ৫-১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন করোনা রোগীরা। তাঁদের পরবর্তী করোনা পরীক্ষার রিপোর্টও নেগেটিভ এসেছে।’ আচার্য বালকৃষ্ণের আরও দাবি, ‘আয়ুর্বেদের মাধ্যমে করোনা চিকিৎসা সম্ভব। আগামী ৪-৫ দিনের মধ্যেই তথ্য ও প্রমাণ পেশ করব আমরা।’

এই মুহূর্তে গোটা বিশ্বে COVID-আক্রান্তের সংখ্যা ৭৭ লাখ ছাড়িয়ে গিয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৮ হাজার মানুষের। ভারতে করোনা আক্রান্তের মোট সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৮৮৮৪ জনের। আমেরিকা, চিন ছাড়াও ভারত ও ইজরায়েলের মতো বিশ্বের বহু দেশই করোনার প্রতিষেধক তৈরিতে হাত লাগিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #acharya balkrishna, #Patanjali corona medicine

আরো দেখুন