দেশ বিভাগে ফিরে যান

সীমান্তে উত্তেজনা, রাশিয়া থেকে ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

July 3, 2020 | 2 min read

শিয়রে চিন ও পাকিস্তান। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চিন সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে ৩৩টি যুদ্ধবিমান কেনার জন্য ভারতীয় বায়ুসেনাকে অনুমতি দিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। রাশিয়া থেকে ১২টি সুখোই-৩০ এমকেআই, ২১টি মিগ-২৯ কেনা হবে। পাশাপাশি ৫৯টি মিগ-২৯ এর আধুনিকীকরণ করা হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এজন্য ১৮ হাজার ১৪৮ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

উল্লেখ্য, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সীমান্তে উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনা প্রতিদিনই বাড়ছে। ১৫ জুন রাতে পূর্ব লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে কুড়ি জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। দু’দেশের তরফে শান্তি বজায় রাখার কথা বলা হলেও, পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। বেশ কয়েকবার স্থানীয় স্তরে বৈঠক হলেও কোনও সমাধান সূত্র বেরিয়ে আসেনি।

রাশিয়া থেকে ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

লাদাখের আকাশে এখন সবসময় চক্কর কাটছে ভারতীয় যুদ্ধ বিমান ও হেলিকপ্টার। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নজরদারি চালাচ্ছে ভারতীয় সেনা ও বিমানবাহিনী। লালফৌজের গতিবিধির ওপর কড়া নজর রাখছে ভারতীয় সেনা। প্যাংগং লেকের কাছে এখন তীব্র গতিতে ছুটে চলা ভারতের বিভিন্ন যুদ্ধ বিমানের আওয়াজ শোনা যাচ্ছে।

সীমান্তে নজরদারির জন্য চিনুক কার্গো হেলিকপ্টার, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, মিরাজ ২০০০, মিগ ২৯ এর নতুন ভার্সন, পি ৮১ এয়ারক্রাফট নামানো হয়েছে ভারতের তরফে।

এছাড়া জুলাইয়ের শেষদিকে ভারতের হাতে আসছে ৬টি রাফায়েল যুদ্ধ বিমান। প্রথমে ঠিক ছিল, এবছরের মে মাসে ৪টি রাফায়েল ভারতের আকাশে উড়বে। কিন্তু করোনা সংক্রমণের কারনে তা পিছিয়ে যায়। তবে এবার ৪টি’র পরিবর্তে ৬টি যুদ্ধবিমান জুলাইয়ের শেষ দিকে ভারতের হাতে আসবে। বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, আগামী ২৭ জুলাই ভারতে পৌঁছবে ওই ৬টি রাফায়েল যুদ্ধবিমান।

ভারত ৫৯ হাজার কোটি টাকা দিয়ে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে এবিষয়ে ফ্রান্সের সঙ্গে ভারতের চুক্তি হয়। দুটি স্কোয়াড্রনে ভাগ করে যুদ্ধবিমানগুলিকে দেশের দুই প্রান্তে রাখা হবে। প্রথম স্কোয়াড্রন আম্বালায় থাকবে। আর দ্বিতীয় স্কোয়াড্রন থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারাতে। একদিকে পাকিস্তান আর অন্যদিকে, চিনের আক্রমণ প্রতিহত করাই এর উদ্দেশ্য। ভারতীয় বায়ুসেনা মনে করছে, ২০২২ সালের মধ্যেই ৩৬টি রাফায়েল ভারতের হাতে চলে আসবে।

এদিন প্রতিরক্ষামন্ত্রকের তরফে রাশিয়া থেকে ১২টি সুখোই-৩০ এমকেআই, ২১টি মিগ-২৯ যুদ্ধবিমান কেনার অনুমোদন দেওয়া হয়েছে ভারতীয় বায়ুসেনাকে। এজন্য ১৮ হাজার ১৪৮ কোটি টাকা বরাদ্দ হয়েছে। চিন ও পাকিস্তানের সঙ্গে ভারতের সংঘাত দিন দিন বাড়ছে। এই পরিস্থিতিতে ফ্রান্স থেকে রাফায়েল, রাশিয়া থেকে সুখোই-৩০ এমকেআই, মিগ-২৯ চলে এলে ভারতীয় বায়ুসেনা নিঃসন্দেহে আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করছেন বিশেজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Defence Ministry, #fighter aircraft

আরো দেখুন