দেশ বিভাগে ফিরে যান

Covishield নিয়ে মৃত্যু, মোদীর ভ্যাকসিন সংক্রান্ত কমিটি নাকচ করা সত্ত্বেও এখন প্রমাণিত!

May 4, 2024 | 2 min read

Covishield নিয়ে মৃত্যু, মোদীর ভ্যাকসিন সংক্রান্ত কমিটি নাকচ করা সত্ত্বেও এখন প্রমাণিত!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে দুটি মেয়ের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। করোনা মহামারী চলাকালীন ঋতিকা শ্রী ওমট্রি এবং করুণ্য নামের দুই তরুণীর মৃত্যু হয়। তাঁরা দুজনেই কোভিশিল্ড নিয়েছিলেন। কোভিশিল্ড নেওয়ার পরে সন্তানদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ দুই পরিবারের। তাঁরা জানিয়েছেন কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে মামলা করবেন। তবে ভ্যাকসিন সংক্রান্ত জাতীয় কমিটি ভ্যাকসিনের কারণে মৃত্যুর অভিযোগ নাকচ করে দিয়ে বলেছিল যে এর সপক্ষে যথেষ্ট প্রমাণ নেই।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে একটি RTI-এর মাধ্যমে তার পরিবার জানতে পারে যে ঋতিকা TTT অর্থাৎ থ্রম্বোসিসি উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম রোগে ভুগছিলেন এবং ভ্যাকসিনের প্রতিক্রিয়ার কারণে মারা গিয়েছিলেন। একইভাবে ভেনুগোপাল গোবিন্দনের মেয়ে করুণ্যাও কোভিড ভ্যাকসিন নেওয়ার এক মাস পরে ২০২১ সালের জুলাই মাসে মারা যান।

মৃত দুজনের পরিবারের অভিযোগ, মে মাসে তাঁকে কোভিশিল্ডের প্রথম ডোজ দেওয়া হয়েছিল। তার একসপ্তাহ পর ঋতিকার প্রচন্ড জ্বর আসে এবং সেইসঙ্গে শুরু হয় বমি। তাঁর অবস্থা এতটাই খারাপ হয়ে যায় যে তাঁর হাঁটাচলা বন্ধ হয়ে যায়। এরপর একটি এমআরআই স্ক্যানে ধরা পড়ে যে তাঁর মস্তিষ্কে একাধিক রক্ত জমট বাঁধছে এবং ফুটো হচ্ছে। এর দুই সপ্তাহের মধ্যেই মর্মান্তিকভাবে মৃত্যু হয় ঋতিকার। একইভাবে ভেনুগোপাল গোবিন্দনের মেয়ে করুণ্যাও কোভিড ভ্যাকসিন নেওয়ার এক মাস পরে ২০২১ সালের জুলাই মাসে মারা যান।

কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিন নিয়ে মেয়ের মৃত্যুর অভিযোগে অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) বিরুদ্ধে আদালতের দ্বারস্থ পরিবার। ব্রিটিশ ভ্যাকসিন প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা হাইকোর্টে আইনি ফাইলিংয়ে স্বীকার করেছে যে, কোভিড ভ্যাকসিনের কারণে রক্ত জমট বাঁধার ঝুঁকি তৈরি হতে পারে। ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার ওষুধ ভারতে তৈরির লাইসেন্স দেওয়া হয়েছিল পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII)কে। অতিমারির সময়ে দেশের বেশিরভাগ মানুষই কোভিশিল্ডের টিকা নিয়েছিলেন। ফলে যারা নিয়েছেন তাদের পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে। ভ্যাকসিন সংক্রান্ত জাতীয় কমিটির বিবৃতির সাথে এই মন্তব্যের কোনও মিল পাওয়া যায় নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #covid vaccine, #AstraZeneca, #Covishield, #Covid Death, #Serum Institute

আরো দেখুন