তথ্য যাচাই বিভাগে ফিরে যান

করোনা সতর্কতায় ‘জানালা খোলার’ পরামর্শ মমতার, কটাক্ষ BJP-র! বিশেষজ্ঞরা কী বলছেন?

July 9, 2020 | 2 min read

করোনা সতর্কতা নিয়ে মুখ্যমন্ত্রীর একটি পুরনো ভিডিয়ো। গত মার্চে এক সাংবাদিক বৈঠকে ভিডিয়োয় করোনা সতর্কতা নিয়ে কিছু পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় পাঁচ মাসে বাদে সেই ভিডিয়োকে হাতিয়ার করে সোশ্যাল মিডিয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করল BJP। মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠকের একটি অংশকে তুলে ধরে পোস্ট করা হয় রাজ্য BJP-র টুইটার হ্যান্ডল থেকে। সেই টুইট রিটুইট করেছেন BJP-র IT সেলের প্রধান অমিত মালভিয়াও।

‘অতিমারী বিশেষজ্ঞ মমতা বন্দ্যোপাধ্যায় অবশেষে মুখ খুললেন। গোটা বিশ্ব করোনাভাইরাসের ওষুধ খুঁজতে দৌড়ঝাঁপ কেন করছে? শুধু দরজা জানালা খুলে দিলেই তো চলবে। ওঁকে এর জন্য নোবেল পুরস্কার দেওয়া হতে পারে।’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে আজ এমনই টুইট করেছেন মালভিয়া।

প্রসঙ্গত, মার্চে নবান্নে করোনা পরিস্থিতি নিয়ে এক বৈঠকের পর সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘আমি সবাইকে বলব, ঘরের দরজা-জানালা খোলা রাখুন। হাওয়া, বাতাসে কিন্তু অনেক ভাইরাস বাইরে বেরিয়ে যায়।’ একইসঙ্গে মুখ্যমন্ত্রীর সংযোজন করেন, ‘তবে আমাকে একথা কোনও বিশেষজ্ঞ বলেননি।’

বিশিষ্ট চিকিৎসক ড. অরিন্দম বিশ্বাসের কথায়, ‘চার দেওয়ালে বদ্ধ ঘরে মানুষের স্বাভাবিক ব্যবহারে পরিবর্তন আসে। জানালা-দরজা খুলে দিলে রোগীরা মানসিক শক্তি পান। হাওয়া যাতায়াত করলে জীবাণু বেরিয়ে যেতে পারে।’ মুখ্যমন্ত্রীর কথার ‘বৈজ্ঞানিক ভিত্তি’ রয়েছে বলেও জানান ড. বিশ্বাস। তাঁর কথায়, ‘জানালা খোলা রাখা বাস্তবসম্মত বিষয়। বদ্ধ ঘরে অসুস্থ ব্যক্তি প্রকৃত ব্যবহার ভুলে যাবে। এমনকী এসি ঘরে থাকাও কম বিপজ্জনক নয়। জানালা খোলা রাখলে তার থেকে করোনা সংক্রমণ মোটেও ছড়ায় না।’ ভেন্টিলেশনের গুরুত্ব যে বেশি, তা মনে করিয়ে দেন বিশিষ্ট চিকিৎসক।

আরও উল্লেখযোগ্য, রাষ্ট্রপুঞ্জের ওয়েবসাইটের হোম কেয়ার ও আইসোলেশন সংক্রান্ত নির্দেশিকাতেও ‘ভেন্টিলেশন’এর গুরুত্বের কথা উল্লেখ করে জানালা খোলা রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#CoronaAlert, #Amit Malviya, #Mamata Banerjee

আরো দেখুন