তথ্য যাচাই বিভাগে ফিরে যান

বেশি pH এর খাবার খেলে মরবে করোনা? জানুন আসল তথ্য 

July 16, 2020 | < 1 min read

বেশ কিছুদিন ধরে সামাজিক মাধ্যমে একটি মেসেজ ঘুরছে যেখানে বলা হচ্ছে যে করোনা ভাইরাসের pH লেভেলের থেকে বেশি pH লেভেল যুক্ত খাবার খেলে আপনি করোনা সংক্রমণ থেকে নিশ্চিন্ত। আপনিও কি এই মেসেজ পেয়েছেন? 

চলুন জেনে নেওয়া যাক তথ্যের সত্যতাঃ

বিশেষজ্ঞদের মত, এই দাবিটি ঠিক নয়। করোনা ভাইরাসের পিএইচ লেভেলের থেকে বেশি পিএইচ লেভেল যুক্ত খাবার খেলে করোনা মারা যাবে, এই যুক্তির সপক্ষে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

মেসেজটিতে এও দাবি করা হয় যে করোনা ভাইরাসের pH লেভেল ৫.৫ থেকে ৮.৫ অবধি হতে পারে। তাকে আটকাতেই এর থেকে বেশি pH লেভেল যুক্ত খাবার খেতে হবে। এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে।

আসলে, করোনা ভাইরাসের কোনও pH-ই নেই। একমাত্র জল মিশ্রিত দ্রবণের ক্ষেত্রেই pH কথাটি খাটে। একটি ভাইরাসের ক্ষেত্রে নয়। শরীরের নিজস্ব pH লেবেল থাকে যা কোন খাবারই বদলাতে পারে না। এ সম্পর্কিত অন্য একটি দাবি হল, খাবার খাওয়ার ফলে লালারস এবং প্রস্রাবের pH লেভেল বদলানো যেতে পারে। যা আসলে প্রকারভেদে বর্জ্য পদার্থ। খাদ্যের মাধ্যমে রক্তের pH লেবেল কখনোই বদলানো সম্ভব না।

বেশি pH যুক্ত খাবার করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম নয়। করোনা ভাইরাসের এখন অবধি কোন চিকিৎসা নেই। তবে সুষম খাদ্যাভ্যাস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, যা পরোক্ষে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সাহায্য করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ph level, #corona fact check

আরো দেখুন